শ্রীনগরে যত্রতত্র গরুর খামার স্থাপনে পরিবেশ দূষণ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০৯ অপরাহ্ন, ২১শে জুলাই ২০২৩


শ্রীনগরে যত্রতত্র গরুর খামার স্থাপনে পরিবেশ দূষণ
ছবি: জনবাণী

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নের পূর্ব-মুন্সীয়া গ্রামের একটি বসতবাড়িতে গরুর খামার দেয়ায় পরিবেশ দূষিত হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। 


এতে করে ৫-৬ টি পরিবার খামারের গোমূত্র ও বর্জ্যর দুর্গন্ধে ভাইরাস জনিত রোগসংক্রমনের আশঙ্কা করছেন। এরই মধ্যে গরু খামারের বর্জ্যের দুর্গন্ধে ৬/৭ জন শিশু ভাইরাস জনিত রোগে আক্রান্ত হয়ে পড়েছে।


অপরদিকে খামার সংলগ্ন বসতবিল্ডিংয়ে বসবাসকারী সিনথিয়া (২৬) নামে গর্ভবর্তী এক গৃহবধূও অসুস্থ হয়েছেন বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন। 


পূর্ব-মুন্সীয়া গ্রামের আমেরিকা প্রবাসী মেহেদী হাসান লিটনের বিরুদ্ধে বসতবাড়ির মাঝখানে এই গরুর খামারটি স্থাপনের অভিযোগ উঠেছে। 


সরেজমিনে গিয়ে দেখা যায়, পুর্ব-মুন্সীয়ার শেখ বাড়ি ৬ টি পরিবারের বসবাস। পরিবারগুলো টিনের বসতঘর ও বিল্ডিংয়ের মাঝখানে গবাদি পশু পালনের শেডটির অবস্থান। শেডের ভিতরে গরু, ছাগল ও ভেড়া পালন করা হচ্ছে। এসব পশুর মলমূত্রের দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষিত হচ্ছে। পরিবেশ দূষণের পাশাপাশি বসবাসকারীদের ভাইরাস জনিতরোগ সংক্রমণের শঙ্কা করা হচ্ছে। 


এ সময় ভুক্তভোগী সোহরাব শেখ (৭০) বলেন, খামারের দুর্গন্ধে ঘরের দরজা-জানালা খোলা যাচ্ছেনা। খামারের ময়লা আবর্জনা ও জমানো পানি থেকে এডিস মশার উৎপত্তি হচ্ছে। এতে তিনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন অভিযোগ তার। 


আরও পড়ুন: আড়িয়াল বিলের শাপলা কুড়িয়ে চলছে জীবন-জীবিকা


সুফিয়া বেগম ও আলমগীর বলেন, অপরিকল্পিতভাবে খামার দেয়ার কারণে মারাত্বকভাবে পরিবেশ দূষণ হচ্ছে। বর্জ্যর গন্ধে বসতঘরে বসবাস করা কঠিন হয়ে পড়েছে। শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। স্থানীয় মেম্বারসহ সমাজপতিদের এ বিষয়ে জানানো হয়েছে। প্রতিকার চেয়ে উপজেলা ইউএনও অফিস ও পরিবেশ অধিদপ্তর মুন্সীগঞ্জ জেলার উপ-সহকারী বরাবর লিখিত আবেদন করা হয়েছে। 


খামারটির রাখাল মো. জাকিরের কাছে জানতে চাইলে তিনি বলেন, খামারের ময়লা-আবর্জনা থেকে কিছুটা দুর্গন্ধ ছড়াচ্ছে এটা ঠিক। আমি এখানে বেতনে কাজ করি। তবে মালিকের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবো। 


খামারী মেহেদী হাসান লিটন দেশের বাহিরে অবস্থান করার ফলে এ ব্যাপারে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। 


স্থানীয় ইউপি সদস্য আনজাম মাসুদ লিটনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভুক্তভোগী পরিবারগুলো অভিযোগ জানিয়েছেন। ইউপি চেয়ারম্যান দেশে ফিরলে এ বিষয়ে আলোচনা করা হবে। 


এ ব্যাপারে শ্রীনগর উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর নাসরিন সুলতানা মিলি জানান, এটা যদি আমার ডিপার্টমেন্টের কাজ নয়। তার পরেও মানবিক কারণে আগামী শনিবার সরেজমিনে যাবো।


জেবি/ আরএইচ/