এসএসসির ফলাফল জানা যাবে যেভাবে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:২২ অপরাহ্ন, ২৭শে জুলাই ২০২৩


এসএসসির ফলাফল জানা যাবে যেভাবে
ফাইল ছবি

এসএসসি ও সমমানের ফল আগামীকাল শুক্রবার ( ২৮ জুলাই) প্রকাশ করা হবে। এদিন সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।


এর আগে, এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সংক্ষেপ তুলে ধরা হবে। এরপর বোর্ড থেকে একটি ক্লিকের মাধ্যমে সবার জন্য তা উন্মুক্ত করা হবে।


এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, “ফল প্রকাশের সব ধরনের প্রস্তুতি শেষ। এখন শুধু একটি ক্লিক করে এই ফল প্রকাশ করা হবে।”


যেভাবে আবেদন করবেন-


তিনভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল। প্রকাশ হওয়ার  পরপরই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে এক সেট পাঠিয়ে দেওয়া হবে। শিক্ষার্থী সেখান থেকে ফল সংগ্রহ করতে পারবে।  এছাড়া শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে educationboardresults.gov.bd প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।


আরও পড়ুন: আজই শিক্ষকদের বাড়ি ফিরে যেতে নির্দেশ শিক্ষামন্ত্রীর


এর বাইরে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর ফের স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ-SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।


আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ে রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ বৃহস্পতিবার


শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে হলে বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।


জেবি/এসবি