নতুন আইনে থাকছে না সাংবাদিকদের কারাদণ্ডের বিধান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৫ অপরাহ্ন, ৭ই আগস্ট ২০২৩


নতুন আইনে থাকছে না সাংবাদিকদের কারাদণ্ডের বিধান
আইনমন্ত্রী আনিসুল হক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আর এর পরিবর্তে করা হচ্ছে নতু্ন আইন ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’। নতু্ন এই আইনে থাকছেনা সাংবাদিকদের কারাদণ্ডের বিধান। তবে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হচ্ছে।


সোমবার (৭ আগস্ট) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ কক্ষে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকর্মীদের দের এ তথ্য জানান।


তিনি জানান, “ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করা হচ্ছে। এ আইনের বহু ধারা নতুন সাইবার নিরাপত্তা আইনে যুক্ত করা হবে। কিছু ধারায় বড় সংশোধনী আনা হবে। ’


আরও পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন হয়ে ‘সাইবার নিরাপত্তা আইন’: আইনমন্ত্রী


আইনমন্ত্রী বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মানহানির অভিযোগ কারাদণ্ড দেওয়ার বিধান ছিল। নতুন আইনে সেখানে পরিবর্তন এনে কারাদণ্ডের পরিবর্তে জরিমানার বিধান করা হবে।”


আরও পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল


এদিকে,এদিন মন্ত্রিসভার বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ বাতিল করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ করার সিদ্ধান্ত নেওয়া হয়।


ডিজিটাল নিরাপত্তা আইনের ২৯ ধারায় বলা হয়েছিল, “যদি কোনো ব্যক্তি ওয়েবসাইট বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে দণ্ডবিধির ৪৯৯ ধারায় বর্ণিত মানহানিকর তথ্য প্রকাশ ও প্রচার করেন, তার জন্য তিনি অনধিক তিন বছর পর্যন্ত কারাদণ্ড বা অনধিক ৫ লাখ টাকা পর্যন্ত কারাদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।”


জেবি/এসবি