জাতীয় শোকদিবস উপলক্ষে ইবিতে নানা কর্মসূচি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৩ অপরাহ্ন, ১৪ই আগস্ট ২০২৩


জাতীয় শোকদিবস উপলক্ষে ইবিতে নানা কর্মসূচি
ইবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 


সোমবার (১৪ আগস্ট) জাতীয় দিবসসমূহ উদযাপন স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।


প্রজ্ঞাপনে বলা হয়, বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবসের কর্মসূচির অংশ হিসেবে ১৪ আগস্ট রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআন খতম করা হবে। পরে ১৫ আগস্ট সকাল সাড়ে ৯ টায় প্রশাসন ভবন চত্বরে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ। এসময় জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান। এসময় উপস্থিত থাকবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ.এম. আলী হাসান। 


এদিন সকাল ৯ টায় হলসমূহে পতাকা উত্তোলন করবেন স্ব স্ব হলের প্রভোস্টগণ। পতাকা উত্তোলন শেষে সকাল ৯.৪৫ মিনিটে প্রশাসন ভবন চত্বর হতে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষের উপস্থিতিতে ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শেষ হবে। 

 

শোকর‍্যালি শেষে সকাল ১০ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এ সময় উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম. আলী হাসান। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক মিনিট নিরবতা পালন এবং জাতির পিতার আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে। 


দোয়া মোনাজাত শেষে সকাল সাড়ে ১০টায় টিএসসিসিতে জাতীয় শোকদিবসের আলোচনাসভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। 


এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের বিদেহী আত্মার শান্তি কামনায় বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত করা হবে। এরপরে সন্ধ্যা ৭ টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বরে বঙ্গবন্ধুর উপরে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হবে।


আরএক্স/