আসামে নিষিদ্ধ হচ্ছে বোরখা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আসামে নিষিদ্ধ হচ্ছে বোরখা

সুজন চক্রবর্তী, আসাম: বোরখা ভারতীয় সভ‍্যতা সংস্কৃতির পরিপন্থী। আসামরাজ‍্যের বিজেপি সরকার মুসলিম মহিলাদের বোরখা পরিধান নিষিদ্ধ করবে। মঙ্গলবার সংবাদ মাধ‍্যমে এই মন্তব‍্য করেছেন মুখ‍্যমন্ত্রীর রাজনৈতিক সচিব তথা নলবাড়ির বিজেপি বিধায়ক জয়ন্তমল্ল বরুয়া। এনিয়ে আসামরাজ‍্য জুড়ে ব‍্যাপক চর্চা শুরু হয়েছে। 

জয়ন্তমল্ল বরুয়া বলেন, বোরখা ভারতীয় সভ‍্যতা ও সংস্কৃতির পরিপন্থী। বোরখা নারী রুপী দেবীর অধিকার খর্ব করছে। ধর্মীয় গোঁড়ামি নেই এমন ইসলাম ধর্মের লোকেরা ও বোরখা সংস্কৃতির বিরোধিতা করেছেন। 

তিনি বলেন, বোরখা মহিলাদের জন‍্য অপমান। নারীদের দমিয়ে রাখার জন‍্য এই ব‍্যবস্থা নেওয়া হয়েছে। দেশে বোরখা প্রথা বন্ধ করার আহবান জানান, জয়ন্তমল্ল বরুয়া। 

তিনি আরো বলেন, ইসলাম ধর্মাবলম্বী লোকদের এটা  বোঝা উচিত বোরখা ভারতের সভ‍্যতা ও সংস্কৃতির গ্রহনযোগ‍্য নয়। বোরখা সংস্কৃতির বিরুদ্ধে মুসলিম সমাজের এগিয়ে আসার সময় হয়েছে। তাদের  নিজেদেরই এই বোরখা প্রথার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। হিন্দুরা যদি বোরখার বিরুদ্ধে কথা বলেন, তবে সেটা হবে ধর্মীয় আক্রমণ। সুতরাং  মুসলিমদেরই বোরখা প্রথার বিরুদ্ধে  আওয়াজ তোলা প্রয়োজন। যাঁরা নারীর মর্যাদা চান, সেই ইসলাম ধর্মীয়লোকদের বোরখা প্রথার বিরুদ্ধে  সরব হওয়া উচিত।