প্রমাণ করুন আপনার আমাদের সঙ্গে আছেন, ইইউকে জেলেনস্কি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


প্রমাণ করুন আপনার আমাদের সঙ্গে আছেন, ইইউকে জেলেনস্কি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ইউক্রেনের সঙ্গে আছে তা প্রমাণ করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি যখন ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়ালি বক্তৃতা দিচ্ছিলেন তখন তাকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানান পার্লামেন্টের সদস্যরা।

মঙ্গলবার (১ মার্চ) ইউরোপীয় পার্লামেন্টের বিশেষ অধিবেশনের ভাষণে এই আহ্বান জানান তিনি।

তিনি বলেন, গত কয়েক দিনে আমি ভুলে গেছি কিভাবে মানুষকে শুভেচ্ছা জানায়। আমি বলতে পারি না, আপনার জন্য দিনটি শুভ হোক বা রাতটি শুভ হোক। কারণ কারও কারও জন্য সেটি জীবনের শেষ দিন।

জেলেনস্কি বলেন, আমরা রূঢ় বাস্তবার মুখোমুখি হয়েছি। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। আমি মনে করি আজকে মূল্যবোধ, অধিকার, স্বাধীনতা এবং সাম্যের জন্য সেসব জীবন বলি দিচ্ছে যা থেকে আপনারা লাভবান হন।

তিনি বলেন, ইউরোপীয়ানরা যে পথ পছন্দ করে সেই পথেই আজ ইউক্রেন হাঁটছে। আমি সেই বার্তাই আপনাদের কাছ থেকে শুনতে চাই। আমি শুনতে চাই যে, ইউক্রেনকেও আপনাদের হিসেবে বেছে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, রাশিয়া ইউক্রেনের শিশুদের লক্ষ্যবস্তু করছে। সোমবার (২৮ মার্চ) ১৬ জন মারা গেছে।

সোমবার (২৮ মার্চ) ইইউতে যোগদানের আনুষ্ঠানিক আবেদনে স্বাক্ষর করেছেন জেলেনস্কি। বিষয়টি ইউক্রেনের প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন।

বার্ত সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বিশেষ পদ্ধতিতে ইউক্রেনকে সদস্য পদ লাভের অনুমতি দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আবেদন করেছেন জেলেনস্কি। কারণ ইইউ ব্লকে যুক্ত হতে পারলে ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভুক্তির পথ অনেকটা সহজ হয়ে যায়। সে ক্ষেত্রে রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেন সরাসরি ব্লকের সহায়তা পাবে।

ওআ/