শরীরে ট্যাটু করলেই ট্রেন ভ্রমণ ফ্রি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:০১ অপরাহ্ন, ২৭শে আগস্ট ২০২৩


শরীরে ট্যাটু করলেই ট্রেন ভ্রমণ ফ্রি
ছবি: সংগৃহীত

অস্ট্রিয়ায় শরীরে নির্দিষ্ট একটি ট্যাটু করলেই ফ্রিতে ট্রেন ভ্রমণ করা যাবে। সম্প্রতি দেশটি সরকার এ সুযোগ দিয়েছে। 


ক্লিমাটিকিট অর্থাৎ ক্লাইমেট টিকিট নামে একটি নতুন রেলকার্ড করেছে অস্ট্রিয়ার রেল বিভাগ। এই রেলকার্ডের ছবি শরীরে ট্যাটু করলে এক বছর বিনামূল্যে ট্রেনে ভ্রমণের সুযোগ মিলবে।


জানা যায়, দেশটিতে ট্রেন ভ্রমণে একজন যাত্রীকে বছরে গড়ে ১ হাজার ইউরো ভাড়া গুনতে হয়, কারণ অস্ট্রিয়ায় ট্রেন ভ্রমণ তুলনামূলক ব্যয়বহুল। এর মধ্যে  ট্যাটুর বিনিময়ে ফ্রি ভ্রমণ আলোচনার সৃষ্টি করেছে। দেশটির জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী লিওনর গিওয়েসলার এক সংগীত উৎসবে এ ঘোষণা দেন। মন্ত্রী তার বাহুতেও এমন একটি ট্যাটু আঁকিয়েছেন। সেই ট্যাটুর ছবি প্রকাশও করেছেন তিনি।


আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ২০ আরোহী নিয়ে মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত


এ জন্য উৎসব প্রাঙ্গণে একটি তাঁবুও পাতা হয়েছিল। সেখান থেকে শুরু হয় প্রথম  ট্যাটু করা। বলা হয়, ক্লিমাটিকিট শব্দটি নিজের বাহুতে ট্যাটু করে প্রথম ৩জন বিনা মূল্যে রেলকার্ড পাওয়ার অধিকারী হতে পারেন। এরপর বিনা মূল্যে এক বছরের রেলকার্ড পেতে অনেকে ট্যাটু করিয়েছেন।


আরও পড়ুন: লোকসভা নির্বাচনে ফের মোদির বিরুদ্ধে কংগ্রেসের পদপ্রার্থী রাহুল গান্ধী


স্থানীয় এক টেলিভিশনকে মন্ত্রী  বললেন, “এতে আগ্রহী ব্যক্তিদের বেশির ভাগের শরীরে ইতিমধ্যে ট্যাটু আছে। তা ছাড়া এই ট্যাটু করানো হচ্ছে সব রকম সতকর্তামূলক পদক্ষেপ মেনেই। আর শুধু প্রাপ্তবয়স্ক অর্থাৎ যাদের বয়স ১৮ বছরের বেশি তারাই এ ট্যাটু করতে পারবেন।”


জেবি/এসবি