সুপ্রিম কোর্টে সভা-সমাবেশ নিষিদ্ধের রায় অনুসরণের নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:০৬ অপরাহ্ন, ৩০শে আগস্ট ২০২৩


সুপ্রিম কোর্টে সভা-সমাবেশ নিষিদ্ধের রায় অনুসরণের নির্দেশ
ফাইল ছবি

সুপ্রিম কোর্টে সমাবেশ ও মিছিল না করার বিষয়ে হাইকোর্টের আগের দেওয়া রায় অনুসরণ করতে আইনজীবীদের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।


বুধবার (৩০ আগস্ট) এ প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এ নির্দেশ দেন।


এসময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ বিএনপির ৭ আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে করা আবেদন শুনানির জন্য আগামী ১৯ অক্টোবর দিন ধার্য করেন আদালত।


আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। এ সময় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলসহ আওয়ামী লীগপন্থি আইনজীবীরাও উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: তারেকের বক্তব্য অপসারণের কাজ শুরু


আদালত অবমাননার শুনানিকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ জন্য আপিল বিভাগের প্রবেশ মুখে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


এর আগে, মঙ্গলবার (২৯ আগস্ট) এ বিষয়ে আবেদন করা হয়। ওই আবেদনটি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বুধবার (৩০ আগস্ট) আপিল বিভাগের কার্যতালিকার শীর্ষে ছিল।


আরও পড়ুন: ১৮ শ্রমিকের মামলায় ড. ইউনূসের নামে সমন জারি


আদালত অবমাননার অভিযোগে অভিযুক্ত আইনজীবীরা হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহসম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।


জেবি/এসবি