ফেসবুকে মানহানিকর মন্তব্য

আম্পায়ার চিনুর বিরুদ্ধে রকিবুলের মামলার আবেদন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:২০ অপরাহ্ন, ৩১শে আগস্ট ২০২৩


আম্পায়ার চিনুর বিরুদ্ধে রকিবুলের মামলার আবেদন
শওকাতুর রহমান চিনু - মুক্তিযোদ্ধা রকিবুল হাসান

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মুক্তিযোদ্ধা রকিবুল হাসানকে নিয়ে মানহানিকর মন্তব্য করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ম্যাচ রেফারি শওকাতুর রহমান চিনুর বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। 


বৃহস্পতিবার (৩১ আগস্ট) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালতে বাদী হয়ে এ মামলার আবেদন করেন রকিবুল হাসান। এদিন আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আদেশ পরে দিবে বলে জানান। 


তার আইনজীবী আল মামুন রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: বিএনপি নেতা জি কে গউছ দুই দিনের রিমান্ডে


মামলার আবেদনে বলা হয়, রকিবুল হাসান একজন স্বাধীনতা পদক প্রাপ্ত সুধী(বাংলাদেশের সর্বোচ্চ সিভিল এওয়ার্ড)। তাকে নিয়ে 'মানবতা আজ কোথায়' নামের একটি পেইজে একটি ভিডিও দিয়ে একটি পোস্ট দেয়। পোস্টের হেডলাইন হলো- 'চোর যখন নীতি বাক্য শুনায়' এই ভিডিওটি সুব্রত চৌধুরী নামে এক ফেসবুক আইডি থেকে শেয়ার করা হয়। সেই পোস্টে কমেন্ট করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ম্যাচ রেফারি - শওকাতুর রহমান চিনু।  তিনি কমেন্টে বলেন - দাদা, এই লোকটার উত্থানের পিছনে তোমাদের অবদানই বেশি। উনি মুক্তিযোদ্ধা কখনো ছিলেন না! অথচ মিডিয়ার কল্যাণ এ ৫০ বছর পর বীর মুক্তিযোদ্ধাদের নাম??? কি বিচিত্র এই দেশ! সেলুকাস....)। এই কমেন্টটি করা হয় গত ১৫ আগস্ট। এমন মিথ্যা ও অসৌজন্যমূলক মন্তব্যে তার(রকিবুলের) ব্যাক্তি ও পেশগত জীবনে অর্জিত সুনামের ক্ষতি করা হয়েছে। যা মিথ্যা তথ্য ও মানহানিকর তথ্য প্রচার ও প্রকাশ বিধায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ২৯ ধারার অপরাধ।


আরও পড়ুন: নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আবেদন খারিজ, মামলা চলবে


এর আগে গত ২০ আগস্ট চিনুকে তার মন্তব্যটি দ্রুত সময়ের মধ্যে প্রত্যাহার এবং জনসমক্ষে তার (রকিবুল) কাছে ক্ষমা চাইতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন রকিবুল হাসান। নোটিশের অনুলিপি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও ও আম্পায়ারস কমিটির চেয়ারম্যানকেও পাঠানো হয়।


জেবি/এসবি