ছাত্রলীগের সমাবেশের বাস রাখায় ঢাকা কলেজ মাঠের নাজেহাল অবস্থা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:২১ অপরাহ্ন, ২রা সেপ্টেম্বর ২০২৩


ছাত্রলীগের সমাবেশের বাস রাখায় ঢাকা কলেজ মাঠের নাজেহাল অবস্থা
ঢাকা কলেজ খেলার কেন্দ্রীয় মাঠ

আল জুবায়ের,ঢাকা কলেজ: ছাত্রলীগের মহাসমাবেশকে ঘিরে রাজধানীর ঢাকা কলেজ খেলার কেন্দ্রীয় মাঠে অবৈধভাবে বাস পার্কিং করায় মাঠের নাজেহাল অবস্থা হয়েছে।


শুক্রবার (১ সেপ্টেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের সমাবেশে ঢাকার বাহিরে থেকে আসা বিভিন্ন বাস ঢাকা কলেজের খেলার মাঠে পার্কিং করায় মাঠের এমন অবস্থা হয়েছে। একদিকে,মাঠের দুরর্বস্থা অন্যদিকে, চরম ভোগান্তিতে পড়েছে বাসের ড্রাইভাররা। 


সরেজমিনে ঘুরে দেখা যায়, সম্পূর্ন মাঠ জুড়ে প্রায় শতাধিক বাস এখনো এলোমেলো অবস্থায় পড়ে রয়েছে । বৃষ্টির জন্য  মাঠ কর্দমাক্ত হওয়ায় বাসের চাকা মাঠে দেবে গেছে, যার জন্য  বাস নিয়ে যাওয়া সম্ভব হয় নি।ফলে,খেলার মাঠের সৌন্দর্য নষ্ট হয়েছে। মাঠের  বিভিন্ন জায়গাতে বড় বড় গর্ত তৈরি হওয়ায় মাঠটি এখন শিক্ষার্থীদের খেলাধুলা করার অনুপযুক্ত হয়ে গেছে।


নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে  ছাত্রলীগের ঐতিহাসিক সমাবেশের আয়োজন করে, কে বা কাদের অনুমতিতে বাস ক্যাম্পাসে প্রবেশ করেছে আমরা জানি না। তবে আমাদের খেলার মাঠকে সম্পূর্ন নষ্ট করে দিয়েছে যা খুবই দুঃখজনক। আমাদের ক্যাম্পাসে কেন বাইরের বাস পার্কিংয়ের জন্য রাখা হবে। 


এই বিষয়ে নাম প্রকাশে ঢাকা কলেজ ছাত্রলীগের এক নেতা বলেন, আমরা ৮ টার সময় প্রোগ্রামে চলে গিয়েছি,কে বা করা বাস ক্যাম্পাসে রাখতে বলেছে আমরা জানি না।পরে,আমরা এসে দেখি এই দুরর্বস্থা। মূলত,বৃষ্টি হওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।  তারা কেন বাস রাখবে?প্রতিটা বাস রাখার জন্য  কেন্দ্র থেকে আলাদা রুট সিলেক্ট করে দেওয়া হয়েছে। সুতরাং,ক্যাম্পাসে কোনোও বাস রাখার কথা না।তারা কেন রাখলো বাস, তাদের থেকে শুনতে হবে।


অন্য আরেকজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন,  শুনেছি কয়েকজন ছাত্রলীগ নেতা টাকার বিনিময়ে কলেজের মাঠে বাস রাখার ব্যবস্থা করে। গতকাল, কলেজের ২ মাঠ মিলে ৫০ এর অধিক বাস ছিল।


কে বা কারা আপনাদেরকে ঢাকা কলেজ ক্যাম্পাসে বাস রাখতে বলেছে?ড্রাইভারদের কাছে প্রশ্ন করা হলে,নাম প্রকাশ কয়েকজন ড্রাইভার বলেন,কয়েকজন পুলিশের  সার্জেন্ট তাদেরকে ক্যাম্পাসে বাস রাখার জন্য বলেছে। 


এই বিষয়ে নিউমার্কেট থানার ওসি সাহাবুদ্দিন বলেন,আমরা কাউকে ক্যাম্পাসে বাস রাখার জন্য বলি নাই। আমরা চেষ্টা করছি কিভাবে বাস গুলো দ্রুত ক্যাম্পাস থেকে বের করা যায়। বৃষ্টি হওয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে।


বাস রাখার জন্য অনুমতি নেয়া হয়েছিল কিনা এ বিষয়ে জানতে চাইলে, উত্তর ছাত্রাবাসের সুপার ওবায়দুল করিম বলেন, মাঠে বাস রাখার বিষয়ে অনুমতি নেয়া হয় নি। রাখার পর বৃষ্টি হওয়ায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে।


এই বিষয়ে  ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের কাছে মাঠে বাস রাখার জন্য অনুমতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমার এই বিষয়ে কিছু জানা নেই। মাঠে বাস রাখার জন্য ভাড়া দেওয়ার বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, এরকমটা হওয়ার কথা না। বৃষ্টির জন্য মাঠের অবস্থা আরও খারাপ হয়েছে বলে তিনি জানান।


আরএক্স/