তেল ছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার মেলে না: কুমার শানু


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১২:৩০ অপরাহ্ন, ৭ই সেপ্টেম্বর ২০২৩


তেল ছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার মেলে না: কুমার শানু
গায়ক কুমার শানু

বলিউডের জনপ্রিয় গায়ক কুমার শানু। সংগীত জীবনে দীর্ঘ দিন বলিউড রাজ করেছেন তিনি। এক দিনে সর্বোচ্চ গান গেয়ে গিনেস বুকে রেকর্ডও রয়েছে তার। এই গায়কের গাওয়া শ্রোতাপ্রিয় গানের তালিকাও লম্বা।


কুমার শানু তার ক্যারিয়ারে অগণিত শ্রোতার হৃদয় কেড়েছেন। কিন্তু এখনও ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাননি। কেন পাননি- এ প্রশ্নের উত্তর ভারতীয় সরকার দিতে পারে! তবে কুমার শানুর মতে, তেল ছাড়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার মেলে না।


আজতাক-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “ক্যারিয়ারের জার্নিতে নয়ের দশকে অনেক উপভোগ করেছি। এজন্য আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ। ইন্ডাস্ট্রি আমাকে যোগ্য মনে করেছে এবং কাজের এত সুযোগ করে দিয়েছে। যদিও আমার পা সব সময় মাটির সঙ্গে লেগে থাকত। আমি যে গানই গেয়েছি, তা মন থেকে গেয়েছি। কখনো কোনো গানের প্রতি অবিচার করিনি।”


জাতীয় চলচ্চিত্র পুরস্কার না পাওয়ায় আক্ষেপ রয়েছে জননপ্রিয় এ গায়কের। তার ভাষ্য, “আমাকে জাতীয় পুরস্কার দেওয়া উচিত, এটা ঠিক। আমার পদ্মভূষণও পাওয়া উচিত ছিল। যদি বলি আমার মন খারাপ হয় না, তাহলে ভুল হবে। আমার এমন অনেক কিছু পাওয়া উচিত ছিল, যা পাইনি। যদিও এটা এখন কোনো ব্যাপার না। খুব কষ্ট হয়, যখন দেখি এত কিছু অর্জনের পরও পুরস্কার পাইনি, তখন খারাপ লাগে। এখন এটা অভ্যাসে পরিণত হয়েছে।”


আরও পড়ুন: ভারত জুড়ে ভোর পাঁচটা থেকে সিনেমা হলে চলছে ‘জওয়ান’


তেল না মারতে পারলে জাতীয় চলচ্চিত্র পুরস্কার মেলে না বলে মনে করেন কুমার শানু। তিনি বলেন, “আমি বুঝতে পেরেছি, আপনার যদি সেখানে যোগাযোগ না থাকে এবং কীভাবে তেল মারতে হয়, তা আপনি না জানলে, তাহলে এই পুরস্কার পাওয়া সম্ভব না। এখন শ্রোতারাও বুঝতে পেরেছেন, দৃষ্টিভঙ্গি শক্তিশালী হলে, তবেই এরকম পুরস্কার পাওয়া সম্ভব। ঠিক আছে কিছু মনে করিনি। আমার এতটা নাগাল নেই, কোনো তথ্য নেই। তাই হয়তো মিস করেছেন। ঠিক আছে, সরকার যদি মনে করে, তাহলে অবশ্যই পুরস্কার দেবে, না হলে কী করার! কারো বিরুদ্ধে আমার কোনো অভিযোগ নেই।”


আরও পড়ুন: প্রতারণার শিকার হলেন শ্রীলেখা


হিন্দি ছাড়াও বাংলা, মারাঠি, ভোজপুরী, তামিল, উর্দু, ইংলিশসহ বহু ভাষায় গান গেয়েছেন কুমার শানু। টানা ৫ বার ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পাওয়ার রেকর্ড তার দখলে। ২০০৯ সালে তাকে পদ্মশ্রী (চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা) পদকে ভূষিত করেছে ভারত সরকার।


জেবি/এসবি