যুদ্ধবিরতি মানছে না রাশিয়া, চলছে গোলাবর্ষণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুদ্ধবিরতি মানছে না রাশিয়া, চলছে গোলাবর্ষণ

ইউক্রেনে রাশিয়া হামলার দশম দিনে আটকেপড়া জনগণের কথা ভেবে সাড়ে পাঁচ ঘণ্টার জন্য সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। ইউক্রেনের মারিউপোল ও ভলনোভাখা শহরের বাসিন্দাদের যুদ্ধ এলাকা ছাড়ার সুযোগ দিতে এ ঘোষণা দেয়া হয়। তবে এই অস্থায়ী যুদ্ধবিরতির সমঝোতা পুরোপুরি মানা হচ্ছে না বলে অভিযোগ করেছে মারিওপোলের নগর কাউন্সিল।

শনিবার (৫ মার্চ) মারিওপোলের ডেপুটি মেয়র সেরহি ওরলভ বিবিসিকে বলেন, রুশ সেনারা শহরে এখনও বোমাবর্ষণ ও আর্টিলারি ব্যবহার চালিয়ে যাচ্ছে। যুদ্ধবিরতি সত্ত্বেও এই ধরনের হামলাকে তিনি পাগলামি বলে মনে করেন।

ডেপুটি মেয়র সেরহি ওরলভ বলেন, বেসামরিক নাগরিকদের মারিওপোল থেকে সরিয়ে নেওয়ার পথেও যুদ্ধবিরতি বহাল ছিল না। এখনও শহরে গোলাগুলি হচ্ছে।

তিনি বলেন, মারিওপোলে কোনও যুদ্ধবিরতি নেই। শহরের বেসামরিক বাসিন্দারা পালাতে প্রস্তুত কিন্তু তারা গোলাগুলির কারণে বের হতে পারছে না।

মেয়র বলেন, প্রস্তুতি নেওয়া ও লোকজনকে বের করে আনার জন্য তৎক্ষণিকভাবে কাজ শুরু করি আমরা। এরমধ্যে ৫০টি বাসের ব্যবস্থা করতে পেরেছি। এসব বাসে করে ৫ থেকে ৬ হাজার মানুষকে জাপোরিজিয়ার দিকে পাঠিয়ে দিতে পারবো বলে ধারণা করছি আমরা।

তিনি বলেন, আমাদের বিশ্বাস লোকজন ব্যক্তিগত গাড়িতে করেও শহর ছাড়তে পারবে। এভাবে বাস ও ব্যক্তিগত গাড়িতে করে মোট ৭ থেকে ৯ হাজার মানুষ এখান থেকে বের হয়ে যেতে পারবে যদি যুদ্ধবিরতি হয়।

রাশিয়ার সেনারা রেলসড়ক অবকাঠামো ধ্বংস করার কারণে কোনো ট্রেন আর চলাচল করছে না। যুদ্ধবিরতি আগামীকাল পর্যন্ত বজায় রাখা যায় কিনা তা নিয়ে কাজ করছি আমরা, তবে রাশিয়ার পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো প্রতিশ্রুতি পাইনি।

ওআ/