ব্যাটিং ব্যর্থতা ও ক্যাচ মিসের মহড়ায় হারলো বাংলাদেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্যাটিং ব্যর্থতা ও ক্যাচ মিসের মহড়ায় হারলো বাংলাদেশ

একের পর এক ক্যাচ মিস, আফগানিস্তান সুযোগ দিলেও বাংলাদেশ সেটা নিতে পারেনি। একের পর এক ক্যাচ মিসের ম্যাচে খেসারৎ দিতে হলো ম্যাচ হেরে। টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তান বরাবরই ভয়ংকর নাম। দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৬১ রানের হারের পরও দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় দলটি। শেষ পর্যন্ত ১-১ সমতা এনে শেষ করেছে সিরিজ।

শনিবার (৫ মার্চ) টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১৫ রানে সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। জয়ের জন্য ১১৬ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশের ক্যাচ মিসের ম্যাচে ১৪ বল বাকি থাকতেই জয় তুলে নিয়েছে আফগানিস্তান।

এদিন আগে ব্যাট করতে নেমে শুরুতেই জোড়া ধাক্কা খায় বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো এদিনও ওপেন করেছেন দুই তরুণ মুনিম শাহরিয়ার ও মোহাম্মদ নাঈম। কিন্তু জুটি বড় হয়নি। একবাউন্ডারি মেরে শুরু করার পর দ্বিতীয় ওভারেই ক্যাচ তুলে দিয়ে ফেরেছেন মুনিম। ক্যারিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা মুনিম ১০ বলে করেছেন ৪ রান।

আগের ম্যাচে বাংলাদেশের ভিত গড়ে দিয়েছিলেন লিটন দাস। এবার আর পারলেন না। পঞ্চম ওভারেই বিদায় নিয়েছেন ওয়ানডাউনে নামা লিটন। এক ছক্কায় ১০ বলে ১৩ করে ফেরেন এই ডানহাতি ব্যাটার।

টানা ব্যর্থতার বৃত্তে আটকে থাকা নাঈম এই ম্যাচেও ছিলেন নড়বড়ে। ব্যাটিং নেমেই এলবির ফাঁদে পড়েছিলেন। প্রথম যাত্রায় রিভিউ নিয়ে বেঁচে যান। কিন্তু জীবন পাওয়ার পরও নিজের ইনিংস লম্বা করতে পারেননি তিনি। নবম ওভারেই কাটা পড়েন রানআউটে। ১৯ বলে ১৩ রান করে সাজঘরের পথে হাঁটেন এই তরুণ ব্যাটার।

উইকেট হারানোর পাশাপাশি বাংলাদেশের রানের চাকাও ছিল মন্থর। ৩৮ রানে তিন উইকেট হারানো বাংলাদেশ পাওয়ার প্লেতে তোলে মাত্র ৩৩ রান। এই চাপের মধ্যেই দায়িত্ব নিতে ব্যর্থ হন সাকিব আল হাসান। ব্যাট হাতে রানের খরায় থাকা সাকিব ফেরেন মাত্র ৯ রানে। আজমতউল্লাহ ওমরজাইর বল উড়িয়ে মারার চেষ্টায় কিপারের গ্লাভসে ধরা পড়েন সাকিব।

সাকিবের বিদায়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। সেই বিপদ থেকে উদ্ধার করার চেষ্টা করেন মুশফিক-মাহমুদউল্লাহ। দুজনে মিলে গড়েন ৩১ বলে ৪৩ রানের জুটি। তবে এই জুটি জমে ওঠার আগেই ভেঙে দেন রশিদ খান। মেরে খেলা মাহমুদউল্লাহকে এলবির ফাঁদে ফেলেন আফগান স্পিনার। রশিদের শিকার হয়ে ১৪ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশ অধিনায়ক।

মাহমুদউল্লাহ ফেরার ধাক্কা না কাটাতেই ১৬তম ওভারে জোড়া ধাক্কা খায় বাংলাদেশ। এক ওভারেই মুশফিক-মেহেদীর উইকেট তুলে নেন ফারুকি। প্রথমে বিদায় করেন থিতু হয়ে যাওয়া মুশফিককে। এরপর আউট করেন ক্রিজে নতুন আসা মেহেদীকে। শততম টি-টোয়েন্টিতে ২৫ বলে ৩০ রান করে আউট হন মুশফিক। দ্রুত উইকেট হারানোর দ্ধাক্কা সামলে বেশিদূর যেতে পারল না বাংলাদেশ। আফগানদের দাপুটে বোলিংয়ে আটকে গেল মাত্র ১১৫ রানে।

অবশ্য সিরিজের শুরুটা হয় স্বপ্নের মতো। ব্যাটে-বলের দাপটে আফগানিস্তানকে স্রেফ উড়িয়ে দিয়েছে বাংলাদেশ।  এর আগে প্রথম টি-টোয়েন্টিতে নাসুমের দাপুটে বোলিংয়ে ৬১ রানের জয় পেয়েছিল লাল-সবুজের দল।

ওআ/