শ্রীনগরে সরিষা চাষিদের মুখে হাঁসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রীনগরে সরিষা চাষিদের মুখে হাঁসি

শ্রীনগর প্রতিনিধি: সরিষা ফুলের গুঞ্জন তুলে এই ফুলের রাজ্যে উড়ে বেড়াচ্ছে মৌমাছির দল। বাম্পার ফলনের হাতছানিতে কৃষকের চোখেমুখে ফুটে উঠেছে প্রত্যাশা-প্রাপ্তির মেলবন্ধনের হাঁসি। লাভজনক অবস্থানে যাওয়ার স্বপ্ন দেখছেন এই রবিশস্যের চাষিরা।

চলতি মৌসুমে মুন্সিগঞ্জোর শ্রীনগর উপজেলার জমিতে উন্নত জাতের সরিষা চাষ হয়েছে। গত বছর স্থানীয় বাজারে উন্নত জাতের সরিষার দাম ভালো পাওয়ায় কৃষকরা এবারও সরিষা চাষে চাষিদের আগ্রহ বেশি। 

শ্রীনগর উপজেলার বাড়ৈখালী ইউনিয়ন এর কয়েকজন কৃষক জানান, আমন ধান কাটার পর জমি তৈরি করে সরিষা বীজ বোপণ করা হয়। দুই মাসের মধ্যে ফলন ঘরে তোলা যায়। এক বিঘা জমিতে সরিষা চাষে খরচ হয় ১ হাজার থেকে ১২শ' টাকা। প্রতি বিঘায় ৩ থেকে ৪ মণ সরিষা পাওয়া যায়। যা বর্তমানে প্রতিমণ সরিষার বাজার দর ৭ থেকে ৮ হাজার টাকা। 

মদনখালী গ্রামের কৃষক মাসুদ বলেন, আমন ধান কাটার পর পড়ে থাকা জমিতে প্রতি বছরই সরিষা চাষ করি। এবার গাছ অনেক ভালো হয়েছে। ফলনও ভালো হবে বলে আশার কথা জানান তিনি।

বাড়ৈখালী ইউনিয়নের কৃষক আমিন আলী বলেন, সরিষা কাটাই-মাড়াই করে সেটা বিক্রি করে দেই; সেই টাকা দিয়ে আবার বোরো ধানের আবাদ করি। বলতে গেলে এটা আমাদের একটা অতিরিক্ত ফলন।