দুদক কার্যালয়ে ড. ইউনূস


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:৪০ পূর্বাহ্ন, ৫ই অক্টোবর ২০২৩


দুদক কার্যালয়ে ড. ইউনূস
ছবি: সংগৃহীত

গ্রামীণ টেলিকমের অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় জিজ্ঞাসাবাদের জবাব দিতে দুর্নীতি দমন কমিশনে (দুদক) হাজির হয়েছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।


বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ১০টার দিকে তিনি দুদক কার্যালয়ে হাজির হন। এ সময় তার সঙ্গে আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন, ব্যারিস্টার খাজা তানভীরসহ অন্যরাও উপস্থিত ছিলেন।


এর আগে গত ২৭ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান স্বাক্ষরিত চিঠিতে ড. ইউনূসকে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় দুদক কার্যালয়ে হাজির থাকতে বলা হয়।


এতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে বক্তব্য প্রদানের জন্য ৫ অক্টোবর বেলা সাড়ে ১২টায় দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে তদন্তকাজে সহযোগিতা করার আপনাকে অনুরোধ করা হলো।


আসামিদের বিরুদ্ধে শ্রমিকদের ২৫ কোটি ২২ লাখ টাকার বেশি ‘আত্মসাৎ ও পাচারের’ অভিযোগ গত ৩০ মে মামলা করে দুদক।


আরও পড়ুন: অর্থপাচার মামলায় ড. ইউনূসসহ ১৩ জনকে দুদকে তলব


ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেন, “ড. ইউনূস দেশের বাইরে জাতিসংঘের মহাসচিবের সাথে ছিলেন। দুদকের নোটিশের বিষয়ে জানার পর গত ১ অক্টোবর দেশে ফিরে এসেছেন। মঙ্গলবার (৩ অক্টোবর) দুদককে চিঠি দিয়ে উনি জানিয়ে দিয়েছেন তাদের কার্যালয়ে নির্দিষ্ট সময়ে উপস্থিত থাকার কথা।”


আরও পড়ুন: বিএনপি ড. ইউনূসকে নিয়ে নতুন খেলা শুরু করেছে: ওবায়দুল কাদের


তিনি আরও বলেন, “দুদক আগে বলেছিল তাদের কর্মকর্তারা ডা. ইউনূসের সাথে দেখা করতে পারবেন, তাকে কার্যালয়ে আসতে হবে না। কিন্তু ডা. ইউনূস বলেছেন, যদি এমন হয় তবে তা লিখিতভাবে জানাতে হবে। যেহেতু দুদক লিখিতভাবে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে, তাই তিনি উপস্থিত থাকবেন”


উল্লেখ্য, ২০১০ সাল থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত গ্রামীণ টেলিকম কোম্পানির শ্রমিক কর্মচারীদের মধ্যে নিট মুনাফার ৫ শতাংশ লভ্যাংশ বণ্টনে অনিয়মের দায়ে ঢাকার শ্রম আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলার বিচার এখন চলমান।


জেবি/এসবি