চুনারুঘাটে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪১ অপরাহ্ন, ৬ই অক্টোবর ২০২৩


চুনারুঘাটে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা
প্রতিমা

হবিগঞ্জের চুনারুঘাটে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা। আগামী ২০ অক্টোবর থেকে শুরু হয়ে ২৪ অক্টোবর ৫দিন ব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই দুর্গাপূজার আনুষ্ঠানিকতা চলবে। 


উপজেলায় এ বছর ৮৬টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ব্যায় বহুল প্রতিমা তৈরিতে ব্যাপক প্রস্তুতি নিয়েছেন কারিগররা। বেশ কয়েকটি পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, কারিগররা চার/পাঁচজন সহকারী নিয়ে প্রতিমা তৈরীর কাজ, মাটির ফিনিসিং, রঙে - বেরঙের বিভিন্ন ডিজাইনের কাজ, প্রতিমা শুকানোসহ কারুকাজের মাধ্যমে প্রতিমা তৈরিতে দিন-রাত কাজ করে যাচ্ছে। 


সেই হিসাবে পূজার দুই থেকে তিন মাস আগ থেকেই শুরু হয়ে যায় প্রতিমা তৈরির কাজ। কয়েকটি পূজা আয়োজন কমিটির সাথে কথা বলে জানা গেছে, প্রতিমার তৈরির কারিগর সংকটে মাধবপুর, শ্রীমঙ্গল ও নরসিংদী হতে ঠাকুর কিনে নিয়ে আসা হচ্ছে। 


উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রনয় পাল জানান, এবারে চুনারুঘাটে সর্বমোট ৮৬টি পূজা মন্ডপ রয়েছে। ৭৫টি সার্বজনীন ও ১১টি ব্যক্তিগত  পূজামন্ডপে অনুষ্ঠিত হবে। 


চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, উপজেলা প্রশাসন দুর্গাপূজা উপলক্ষে গ্রহণ করেছেন বিভিন্ন পদক্ষেপ।



আরএক্স/