শিল্পকলা একাডেমিতে জাকজমকপূর্ণ গণজাগরনের নৃত্য উৎসব


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৮:৫৯ অপরাহ্ন, ২৩শে অক্টোবর ২০২৩


শিল্পকলা একাডেমিতে জাকজমকপূর্ণ গণজাগরনের নৃত্য উৎসব
গণজাগরনের নৃত্য উৎসব

শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে নানা কর্মসূচির মাধ্যমে তৃণমুলে সংস্কৃতির আলো ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে দেশে সংস্কৃতি চর্চার  জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিল্পকলা একাডেমি। 


নৃত্যের মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬ দিনব্যাপী চলা গণজাগরণের নৃত্য উৎসবের ২য় দিনের পরিবেশনা জাতীয় নাট্যশালা মিলনায়তনে  সোমবার ২৩ অক্টোবর  সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ।


২য় দিনে আয়োজনের শুরুতেই ‘সত্যের জয় হোক’শিরোনামে নৃত্যালেখ্য পরিবেশন করে নৃত্যদল নৃত্যসুর। নৃত্য পরিচালায় সেলিনা হক । এরপর পরিবেশিত হয় খন্ডনৃত্য ‘মধুর ধ্বনি বাজে’পরিবেশন করে নৃত্যছন্দ দল পরিচালনায় ছিলেন বেনজির সালাম সুমি।


 এরপরে নৃত্যালেখ্য ‘জন্ম আমার ধন্য হলো’পরিবেশন করে সৃষ্টি একাডেমি অফ পারফর্মিং আর্টস (নিউ জার্সি, যুক্তরাষ্ট্র) নৃত্য পরিচালক ড. সুবর্ণা আফরিন খান।  নৃত্যালেখ্য ‘ঠিকানা ধানমন্ডি ৩২’ পরিবেশন করে ধ্রুপদী নৃত্যালয় নৃত্যদল, পরিচানায় স্নাতা শাহরিন। 


এরপর পরিবেশিত হয় ‘মুক্তিযোদ্ধার বৌ’নৃত্যালেখ্য, পরিবেশন করে রিদম্ ড্যান্স গ্রুপ। নৃত্য পরিচালনায় মেহরাজ হক তুষার।খন্ডনৃত্য ‘চলো বাংলাদেশ’পরিবেশন করে অ্যালিফিয়া স্কোয়াড। নৃত্য পরিচালনায় মো: মোফাসসাল হোসেন।


 এরপর নৃত্যালেখ্য ‘মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার’পরিবেশন করে নাচঘর, নৃত্য পরিচালনায় আইরীন পারভীন। নৃত্যালেখ্য ‘অবহেলার মৃত্যু এবং বীরপুরুষ’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল ।


 সবশেষে নৃত্যালেখ্য ‘শেখ রাসেল, লাল সবুজের রাজপুত্তুর’ পরিবেশন করে ঘুঙ্গুর নৃত্যালাপ। নৃত্য পরিচালনায় মো: নাজিব মাহফুজ লিমন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছিলেন মো: আলমগীর।


জে/আর