প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে কুষ্টিয়া মেডিকেলের বহির্বিভাগ চালু হচ্ছে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৮ অপরাহ্ন, ১৩ই নভেম্বর ২০২৩


প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে কুষ্টিয়া মেডিকেলের বহির্বিভাগ চালু হচ্ছে
কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগ। ছবি: জনবাণী

বহু অপেক্ষার পর অবশেষে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের একটি অংশ চালু হতে যাচ্ছে। 


মঙ্গলবার (১৪ নভেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বারবার সময় বাড়িয়ে দীর্ঘ ১১ বছরেও শেষ হয়নি কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল প্রকল্পের কাজ। নির্মাণকাজের ধীরগতিতে পড়ে রয়েছে শতকোটি টাকার চিকিৎসা সরঞ্জাম। বারবার ব্যয় বাড়িয়ে সরকারের মোটা অঙ্কের অর্থ গচ্চা গেছে এ প্রকল্পে।


জানা যায়, কুষ্টিয়া অঞ্চলের ছয় জেলার প্রায় ৩০ লাখ মানুষের স্বাস্থ্যসেবার লক্ষ্যে কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রকল্পের নির্মাণকাজ শুরু হয় ২০১২-১৩ অর্থবছরে। এটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৫ সালে। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত সর্বশেষ সময় নির্ধারণ হয়েছে। ২৭৫ কোটি টাকা প্রকল্পের ব্যয় ধরা হলেও বর্তমানে এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬৮২ কোটি টাকা। 


তবে কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের পাশে মেডিকেল কলেজ ক্যাম্পাসে ২০২১ সাল থেকে একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। সাত তলা বিশিষ্ট ৫০০ শয্যার মেডিকেল কলেজ হাসপাতালটির এখনো অনেক কাজ বাকি। তাই কয়েক মাস ধরে চেষ্টা করা হচ্ছে এর বহির্বিভাগের একটি অংশ চালু করার। জুন মাস থেকে শুরু করে অক্টোবর পর্যন্ত কয়েকবার সম্ভাব্য সময় নির্ধারণের পর অবশেষে আজ (১৪ নভেম্বর) চূড়ান্ত হয়েছে উদ্বোধনের তারিখ।


এই মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রকল্প নিয়ে শুরু থেকে নানা জটিলতা, ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়ম, নির্মাণাধীন ভবনের ছাদ ধসে শ্রমিকের মৃত্যু হলে কাজ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশে আইএমইডি শক্তিশালী তদন্ত দল কুষ্টিয়া এসে তদন্তে নানা অনিয়ম দেখতে পায়। পরবর্তীতে তাদের দেওয়া গাইডলাইন মোতাবেক এখানে কাজ হয়েছে। 


এদিকে ২০১৪ সালের দরপত্রে প্রায় ৭০ কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম ক্রয় করা হয়। বিদেশ থেকে আমদানি করা এসব এমআরআই, সিটিস্ক্যান, অত্যাধুনিক সিআর্ম এক্সরে এবং জীবাণুমুক্তকরণ অটোক্লেভ মেশিনসহ ওয়ার্ড ও কেবিনের শয্যা, ১৬টি অপারেশন থিয়েটার, সিসিইউ-আইসিইউসহ বিভিন্ন বিভাগের সরঞ্জাম জায়গা মতো বসানো যায়নি। প্রায় শতকোটি টাকার মালামাল বিভিন্ন জায়গায় রাখা হয়েছে।


কুষ্টিয়া গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম বলেন, এখনো পর্যন্ত কুষ্টিয়া মেডিকেল কলেজ নির্মানে ব্যায় হয়েছে ৪৪২ কোটি টাকা। যার প্রকল্প মূল্য ছিলো ৬৮২ কোটি টাকা। কারন এখনো ৮ একর জমি আমরা পায়নি। বহির্বিভাগের কাজ সম্পন্ন করা হয়েছে। সেটি প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। তারপর থেকেই কার্যক্রম শুরু হবে। সেই সাথে একেক করে বিভাগের কাজ সম্পন্ন করে কার্যক্রম শুরু হবে খুব শীগ্রই।


আরএক্স/