মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৩৭৭ অভিবাসী আটক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৮:২৪ অপরাহ্ন, ১৬ই নভেম্বর ২০২৩


মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৩৭৭ অভিবাসী আটক
ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার সড়ক পরিবহন বিভাগ (জেপিজে) এবং সহযোগী সংস্থার যৌথ অভিযানে বাংলাদেশিসহ ৩৭৭ অভিবাসীকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ভোরে যৌথ অভিযানে তাদের আটক করে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।


অভিযানের পর দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক রুসলিন বিন জুসোহ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।


তিনি  বিবৃতিতে বলেন, “মালয়েশিয়ার সড়ক পরিবহণ বিভাগের (জেপিজে) সঙ্গে যৌথভাবে বৃহস্পতিবার ভোর ৫টার দিকে পুত্রজায়া সড়কের আশেপাশে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মোট ৬০০ জন অভিবাসীর কাগজপত্র যাচাই বাছাই করা হয়। এদের মধ্যে থেকে ৩৭৭ জন অভিবাসীর বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়। আটকদের মধ্যে ২৫০ নারী ও ১২৭ জন পুরুষ রয়েছে। যাদের বয়স ২৫ থেকে ৫৫ বছরের মধ্যে।”


আটকদের মধ্যে বাংলাদেশ, নেপাল, মিয়ানমার, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার নাগরিক রয়েছে। তবে কত জন বাংলাদেশিকে আটক করা হয়েছে তা জানা যায়নি।


আরও পড়ুন: রিয়াদে বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরামের বর্ধিত সভা


ইমিগ্রেশনের এক বিবৃতিতে জানানো হয়েছে, “জনসাধারণের অভিযোগের ভিত্তিতে দেশটির কাজাং এবং বাঙ্গির দিক থেকে পুত্রজায়ায় প্রবেশের প্রধান সড়কে জেপিজে এবং ইমিগ্রেশন পুলিশের ২টি স্থানে চেক পয়েন্ট বসিয়ে বাসে তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়। তাদের বেশির ভাগই স্থানীয় আলম ফ্লোরা বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিচ্ছন্ন কর্মীর কাজে বাসযোগে বের হওয়ার চেষ্টা করছিলেন। আটক অভিবাসীদের পরবর্তী তদন্তের জন্য দেশটির সেলাঙ্গর সেমুনিয়াহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে।”


পরিচালক বলেছেন, “যদি কোনো নিয়োগকর্তা অনিয়মিত অভিবাসীদের কাজে নিয়োগ দেন; তাহলে ওই নিয়োগকর্তাকে গ্রেফতার করা হবে।”


জেবি/এসবি