জামালপুর-৪ আসন: নৌকার মাঝি হেলাল, স্বতন্ত্র পদে ৩ প্রার্থী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৭ অপরাহ্ন, ২৭শে নভেম্বর ২০২৩


জামালপুর-৪ আসন: নৌকার মাঝি হেলাল, স্বতন্ত্র পদে ৩ প্রার্থী
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪১ জামালপুর-৪ সরিষাবাড়ী আসনে নৌকার মাঝি হয়েছেন প্রকৌশলী মাহবুবুর রহমান হেলাল । 


রবিবার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  


এদিকে মনোনয়ন ঘোষণা দেওয়ার আগেই রবিবার সকালে সরিষাবাড়ী উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ডা. মুরাদ হাছানের পক্ষে পৌর যুবলীগের সদস্য মোখলেছুর রহমান স্বতন্ত্র মনোনয়নপত্র সংগ্রহ করেন। সাড়ে ১২টায় সাড়ে ৮ হাজার ৫'শো টাকা সোনালী ব্যাংকের জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলা কমপ্লেক্স শাখায় ১নং চালানে জমা দেন‌ এক যুবলীগ নেতা।  


অপরদিকে তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি সাবেক অধ্যক্ষ আব্দুর রশিদ মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বাড়ি ঘর ঘেরাওসহ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে স্থানীয় এলাকাবাসী । পরে সোমবার (২৭  নভেম্বর ) সকাল ১১ টায় অধ্যক্ষ আব্দুর রশিদের পক্ষে মনোনয়ন সংগ্রহ করেন তার সমর্থকরা । 


এ ছাড়াও দুপুর ২ টায় উপজেলা আওয়ামীলীগের সদস্য আইনজীবী শহিদুল ইসলাম স্বতন্ত্র মনোনয়ন সংগ্রহ করেন। তবে ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক কৃতকর্মের জন্য মন্ত্রিত্ব, ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামী লীগের সব দলীয় পদ-পদবি থেকে অব্যাহতি দেওয়া হয় ডা. মুরাদ হাসানকে। 


যার সাথে বিতর্ক সৃষ্টি সেই নায়িকা মাহিয়া মাহিও মনোনয়ন কিনলেও ঠায় হয়নি। দলীয় মনোনয়ন নাও পেতে পারেন- এমন আশংকা থেকেই দলীয় প্রার্থী ঘোষণার আগেই স্বতন্ত্র পদে মনোনয়নপত্র ডা. মুরাদ হাসানের পক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ব্যাংক চালান জমা দেন‌ বলে একাধিক সুত্রে জানা যায় ।

 

উল্লেখ্য যে, তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনহয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি। 


এ বিষয়ে ডা. মুরাদ হাসানের বিশ্বস্ত প্রতিনিধি পৌর কাউন্সিলর সাখাওয়াত আলম মুকুল জানান, মুরাদ হাছানের সমর্থকরা মনোনয়ন সংগ্রহ করেছে এবং নির্বাচন করার জন্য সমর্থকরা এমপি মহোদয়কে চাপে রেখেছে ।

 

এ প্রসঙ্গে কথা বলতে ডা. মুরাদ হাসান ও অধ্যক্ষ আব্দুর রশিদকে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন ব্যাস্ত ও বন্ধ পাওয়া যায়। 


উপজেলা নির্বাচন কর্মকর্তা সাখাওয়াৎ হোসেন বলেন, রোববার স্বতন্ত্র পদে এমপি মুরাদ হাসানের পক্ষে একটি, তেজগাঁও থানা আওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ আব্দুর রশিদের পক্ষে একটি এবং উপজেলা আওয়ামীলীগের সদস‌্য আইনজীবী শহিদুল ইসলামের পক্ষে একটি  মনোনয়নপত্র বিক্রয় হয়েছে।কথা হলে আইনজীবী শহিদুল ইসলাম বলেন,সরিষাবাড়ীতে সব চাইতে জনপ্রিয় প্রার্থী অধ্যক্ষ আব্দুর রশিদ । 


মনোনয়ন চেয়েও বার বার বন্চিত হয়েছে । কেউ বিনা ভোটে (প্রতিদ্বন্দ্বিতায়) নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ও একইসঙ্গে দলীয় ডামি প্রার্থী রাখার নির্দেশনাও দিয়েছেন শেখ হাসিনা । তার নির্দেশনা ফলো করে সমর্থকরা আমার  ও রশিদ ভাইয়ের মনোনয় ক্রয় করেছে শুনেছি । 


যেহেতু আব্দুর রশিদ সরিষাবাড়ীতে একজন সব চাইতে গ্রহণ যোগ্য জনপ্রিয় ও রাজনৈতিক ব্যক্তিত্ব এবং একজন বিশিষ্ট শিক্ষাবীদ । তার ভিতরে দলমত নির্বিশেষে মানবিক সেবা করা বহু আগে থেকেই আছে । প্রিন্সিপাল আব্দুর রশিদ স্বতন্ত্র নির্বাচন করবেন।  


তিনি আরো বলেন , মনোনয়ন ঘোষণার পরেই জনগণ আমাদের বাড়ী ঘেরাও করেছিল এবং হুমকি দিয়েছে স্বতন্ত্র নির্বাচন না করলে বাড়ী ঘর পুড়ায় দিবে । সুষ্ঠু ও নিরপেক্ষ এবং প্রতিযোগিতামুলক নির্বাচনের মধ্য দিয়ে জনগণ ভোটের মাধ্যমে যাকে বেছে নিবে আমরা সে রায় মেনে নিব ।  সে লক্ষ‌্যইে আমরা এগিয়ে যাচ্ছি ।  


উপজেলা আওয়াীলীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশাহ জানান ,নির্বাচনে দলীয় আদর্শেরকোন বিকল্প নেই। ধৈর্যের সাথে সবাইকে ঐক্য গড়ার আহব্বান জানান তিনি।


আরএক্স/