গাধা কি আসলেই বোকা?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:০২ অপরাহ্ন, ২রা ডিসেম্বর ২০২৩


গাধা কি আসলেই বোকা?
ছবি: সংগৃহীত

যারা সহজ সরল টাইপের মানুষ বা একটু বুদ্ধি কম, তাদেরকে হরহামেশাই অনেকে গাধা বলে মনে করেন। বোকা অথবা কেউ কোনো কাজ না পারলে আমরা তাকে গাধা বলেই ডাকি!  বোকা অর্থেও গাধা শব্দটি অনেক ব্যবহার করা হয়। মূল কথা এই যে ‘গাধা’ শব্দটা আমরা বেশি ব্যবহার করি নেতিবাচক অর্থেই। তবে গবেষণা বলছে, গাধা কিন্তু মোটেও বোকা নয়! আর পাঁচটা সাধারণ প্রাণীর চেয়ে অনেক বেশি বুদ্ধিমান।


গাধার আছে অবিশ্বাস্য স্মৃতিশক্তি। ২৫ বছর আগেও দেখা এলাকা, এমনকি বহু বছর আগে দেখা গাধাদের তারা খুব সহজেই চিনতে পারে। পাশাপাশি, গাধা প্রচণ্ড জেদি প্রাণী, নিজেকে রক্ষা করার প্রবল ক্ষমতা রাখে। গাধাকে ভয় দেখিয়ে বা জোর করে কোনো কাজ করিয়ে নেয়া খুব কঠিন।


কোনো ঘটনায় গাধা সহজে হঠাৎ চমকে ওঠে না। এরা প্রখর কৌতূহলী। গাধার চিন্তাধারা ঘোড়ার থেকে স্বাধীন। একটি গাধা মরুভূমিতে ৬০ মাইল দূরে থেকেও অন্য গাধার সঙ্গে যোগাযোগ রাখতে পারে। ঘোড়ার তুলনায় তাদের আছে অনেক বড় কান, যা তাদের শরীর শীতল রাখতে সহায়তা করে।


গাধা নেকড়ে, বাঘ বা অন্য হিংস্র জন্তুদের হাত থেকে বাকি পশুদের রক্ষা করতে বিশেষ সংকেত দিয়ে থাকে। আবার গাধা গবাদি পশু, ভেড়া এবং ছাগলকে পাহারা দেয়।


মিশরে ঐতিহ্যবাহী স্থাপত্যগুলির অধিকাংশ ধাতু বহন করা হয়েছিল গাধার পিঠে। গ্রিসে সংকীর্ণ পথের ওপর কাজ করার জন্যও গাধা ব্যবহার করা হয়ে থাকে।  এমনকি রোমান আর্মিরা গাধাকে কৃষিপালিত ও পণ্য বহনকারী প্রাণী হিসেবে ব্যবহার করত। ভারতের রাজস্থান ও জয়পুরের অন্যতম বাহন হিসেবে বেশ পরিচিত গাধা। দুর্গম পাহাড়ি এলাকায় বোঝা নিয়ে এরা খুব সহজেই চলাফেরা করতে পারে।