অবসরের সময় জানালেন বিশ্বকাপজয়ী জিরুদ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:০৫ অপরাহ্ন, ৩রা ডিসেম্বর ২০২৩


অবসরের সময় জানালেন বিশ্বকাপজয়ী জিরুদ
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবল থেকে কবে অবসর গ্রহণ করবেন, সে সময় জানিয়ে দিয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড অলিভিয়ার জিরুদ। ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়ন হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতে চান এই ফরাসি ফরোয়ার্ড।


ইউরোর পর কেন অবসর নেবেন, সেটিও পরিষ্কার করেছেন ২০১৮ সালের বিশ্বজয়ী এই ফুটবল তারকা। কারণ, নিজের ক্যারিয়ারে এখনও পর্যন্ত ইউরো শিরোপার ছোঁয়া পাননি ৩৭ বছর বয়সী এই ফরাসি ফুটবলার। ইউরোপের সেরার ট্রফি একবার ছুঁয়ে দেখতে চান এই স্ট্রাইকার।


জিরুদ বলেন, ‘আমি ইউরো শিরোপা মিস করছি। যদি আমরা এটি জিততে পারি, আমি ফুটবল খেলা থেকে অবসর নিয়ে নিব। যদি শেষ পর্যন্ত না জিততে পারি তবুও আমি অবসর নিব। আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করছি। আমি কিছু লোককে বলেছিলাম, যদি ২০২২ সালের বিশ্বকাপ জিততে পারতাম, তাহলেই আমি অবসর নিয়ে নিতাম। কিন্তু আমি দেশকে আরও শিরোপা জেতানোর জন্য মুখিয়ে আছি। আমার আশা এবং উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। যদি এটি ভাল হয় তবে এটি সম্ভব হতে পারে।’


২০২৪ সালের ইউরোর আসরে ফ্রান্স গ্রুপ পর্বে কোন কোন দলের বিপক্ষে খেলবে, সে বিষয়েও ভবিষ্যদ্বাণী করেছেন জিরু। জানিয়েছেন, এই আসরে ডি-গ্রুপে খেলবে তার দল ফ্রান্স। রাউন্ড রবিন পদ্ধতিতে এই প্রতিযোগিতায় গ্রুপ পর্বে ফ্রান্সের প্রতিপক্ষ হবে অস্ট্রিয়া, নেদারল্যান্ড এবং প্লেঅফ উইনার (পোলান্ড, ওয়েলস, ফিনল্যান্ড ও এস্তোনিয়ার মধ্যকার যেকোনো একটি)।


গত ২০২১ সালের আসরের তুলনায় আগামী আসরে গ্রুপ পর্বে ফ্রান্সের বিপক্ষে তুলনামূলক সহজ প্রতিপক্ষ খেলবে বলে মনে করেন জিরু। পূর্বের আসরে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল জার্মানি, হাঙ্গেরি ও পর্তুগাল।


২০১১ সালের যুক্তরাষ্ট্রের বিপক্ষে ফ্রান্স দলের হয়ে অভিষেক হয় জিরুদের। খেলেছেন দুটি বিশ্বকাপ ফাইনাল ম্যাচ। ২০১৮ সালের বিশ্বজয়ী ফ্রান্স একাদশে খেলেছিলেন জিরু। এর পরের আসর কাতারে অনুষ্ঠিত ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষেও খেলেছেন তিনি। তবে এবার ফ্রান্সকে হারিয়ে শিরোপা জিতে নেয় মেসির আর্জেন্টিনা।


জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৫৬টি গোল করেছেন জিরুদ। বর্তমানে ইতালির ক্লাব এসি মিলানের হয়ে খেলছেন এই ফরাসি ফরওয়ার্ড। সূত্র: গোলডটকম


জেবি/এজে