মাদারীপুরে উদ্বোধনের অপেক্ষায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:৫২ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


মাদারীপুরে উদ্বোধনের অপেক্ষায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট
ফাইল ছবি

দক্ষ নাবিক-ক্রুদের প্রশিক্ষণের লক্ষ্যে মাদারীপুরে নির্মাণ করা হয়েছে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট। অবকাঠামোসহ সব কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। পায়রা ও মংলা সমুদ্র বন্দরসহ দেশ-বিদেশি জাহাজে দক্ষ নাবিক-ক্রু তৈরি করতেই মাদারীপুরে নির্মাণ করা হয়েছে দেশের দ্বিতীয় এবং সর্ববৃহৎ ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট। 


মাদারীপুরের অবস্থান দক্ষিণাঞ্চলের মধ্যাঞ্চলে হওয়ায় সরাসরি কয়েকটি জেলার মানুষ এই সুবিধা পাওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠানটি এখানে নির্মাণ করেছে। ৬২ কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠানটি নির্মাণ করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।


প্রতিবছর ৬০০ যুবক-যুবতি প্রশিক্ষণ নিতে পারবেন। সরকারিভাবে দেশি-বিদেশে জাহাজে চাকরি করার সুযোগও রয়েছে। এরই মধ্যে সম্পন্ন কাজ শেষ হয়েছে, এখন শুধু উদ্বোধনের পালা। 


জানা যায়, পটুয়াখালীর পায়রা বন্দর ও বাগেরহাটের মংলা বন্দরসহ দেশী বিদেশী জাহাজে দক্ষ নাবিক ও ক্রু তৈরির লক্ষ্যে মাদারীপুরে নির্মাণ করা হয়েছে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট। ৬২ কোটি টাকা ব্যয়ে সদর উপজেলার দুধখালী ইউনিয়নের এওজ গ্রামে ৬ তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়েছে। 


২০১৮ সালে ৮টি প্রকল্পে শুরু হয়ে ২০২২ সালের ডিসেম্বরে কাজ শেষ হয়। বিদ্যুৎ স্টেশন, ফায়ার ফাইটিং ব্লক, লাইফ বোট জেটি, প্রশিক্ষণ পুকুর,  এলডি ফিডার কেবল, মসজিদ, শহীদ মিনারসহ একাধিক নির্মাণ কাজ করেছে এই স্থাপনায়। 


আরও পড়ুন: ৪১ নয় ২০৩৫ সালেই বাংলাদেশ হবে স্মার্ট: নৌপ্রতিমন্ত্রী


স্থানীয়রা জানান, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট চালু হলে এই এলাকার ছেলেমেয়েরা এখানে সহজে প্রশিক্ষণ নিতে পারবে। এটা চালু হলে শুধু এই এলাকায় নয়,দক্ষিণাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন হবে। আমাদের দাবি এটা দ্রুত উদ্বোধন হোক। একই সাথে বিদেশি জাহাজে চাকরি করতে পারলে দেশের রেমিট্যান্স বাড়বে।


স্থাপনাটি বাস্তবায়নকারী কর্তৃপক্ষ গণপূর্ত অধিদফতরের মাদারীপুরের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল ইসলাম বলেন, আধুনিক সব সুযোগ-সুবিধা সম্পন্ন ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউটের কাজ শেষ হয়েছে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা।


আরও পড়ুন: স্মার্ট বাংলাদেশের কৃষকেরাও স্মার্ট হচ্ছে: নৌপ্রতিমন্ত্রী


ন্যাশনাল মেল টাইম ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ক্যাপ্টেন মো. আতাউর রহমান বলেন, এনএমআই'টি চালুর জন্য অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান, হিসাবরক্ষকসহ ৭৩টি ক্যাটাগরিতে মোট ১৮৭ জন জনবলের আবেদন চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউট চালু হলে এই এলাকার অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে।


জেবি/এসবি