৮০০ বছরের পুরোনো জিঙ্কগো গাছ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:২৩ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


৮০০ বছরের পুরোনো জিঙ্কগো গাছ
ছবি: ফাইল ছবি

চারপাশে সোনালি আলো ছড়াচ্ছে ওয়ংজু বাঙ্গি-রি জিঙ্কগো গাছ। গাছটি মূল থেকে সরে চারপাশের ডালপালা নিয়ে প্রায় ১৭ মিটার জায়গাজুড়ে ছড়িয়ে আছে। শোনা যাচ্ছে, এই গাছ টি নাকি ৮০০ বছরের পুরোনো। দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ওয়েবসাইটে বলা হয়েছে, গাছটি দেশের জাতীয় একটি স্মৃতিচিহ্ন এবং সবচেয়ে দর্শনীয় স্থানের ভিতর একটি।


এটি যেভাবে ডালপালা ছড়িয়ে ছিটিয়ে আছে, মনে হয় পৃথিবীতে দেখার মতো যতগুলো গাছ আছে, এটি তার মধ্যে একটি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকেই এই গাছটিকে বিশ্বের সবচেয়ে সুন্দর গাছ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন। দেশটির বিভিন্ন জায়গায় এই গাছ আছে।


সম্প্রতি কোরিয়ান জোংআং ডেইলি এই গাছের জন্ম বিষয়ে দুটি জনপ্রিয় গল্প প্রকাশ করেছে। যার একটিতে বলা হয়, সিলা রাজবংশের (খ্রিষ্টপূর্ব ৫৭-৯৩৫ খ্রিষ্টাব্দ) সময় এটির জন্ম হয়। আরেকটি পৌরাণিক গল্পতে বলা হয়, সিলা রাজবংশের শেষ রাজার বংশধর ক্রাউন প্রিন্স মাউই সন্ন্যাসী জীবনের জন্য মাউন্ট কুমগ্যাংয়ে চলে যাওয়ার সময় এই গাছ রোপণ করেছিলেন বলে জানিয়েছেন।


এদিকে বিজ্ঞানীরা কয়েক দশক ধরে জিঙ্কগো নামের এই গাছের ওপর গবেষণা করছেন। তাঁরা খুঁজে বের করার চেষ্টা করছেন যে, এই জাতের গাছ কী প্রক্রিয়ায় বেড়ে ওঠে। প্রসেডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স-এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, ৬০০ বছর বয়সী জিঙ্কগো গাছ এর চেয়ে কম বয়সী গাছের চেয়ে নিজেকে যেকোনো ধরণের ক্ষতিকর রাসায়নিক থেকে বেশি সুরক্ষিত রাখতে সক্ষম।


পূর্ব এশিয়ার একটি জিমনোস্পার্ম (নগ্নবীজ) জাতীয় গাছ জিঙ্কগো। প্রায় ২৯ কোটি বছর আগে প্রথম এই প্রজাতির গাছের সন্ধান পাওয়া যায়। ওই প্রজাতির মধ্যে এটিই টিকে থাকা শেষ প্রজাতির গাছ এমনই তথ্য জানা গেছে।


এমএল/