জেঁকে বসবে শীত, আসছে শৈত্যপ্রবাহ?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:৩০ পূর্বাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩


জেঁকে বসবে শীত, আসছে শৈত্যপ্রবাহ?
ছবি : সংগৃহীত

বিগত বছরগুলোর তুলনায় এবার এখনো জেঁকে বসার শীতের দেখা পায়নি দেশবাসী। তবে  উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে আগামী এক-দুই দিনের মধ্যে আসতে  পারে হাঁড় কাপানো শীত। তবে রাজধানী ঢাকায় পুরোদমে শীতের অনুভূতি পেতে অপেক্ষা করতে হতে পারে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত। 


শীতের এমন আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা বলছেন, আকাশ ক্রমে মেঘমুক্ত হচ্ছে। এতে এখন থেকে সামনের দিনগুলোতে তাপমাত্রা কমবে। ফলে শীত আরও ধীরে ধীরে বাড়তে পারে। কয়েকদিনের মধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নামতে পারে। সেই সাথে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার প্রবল সম্ভবনাও রয়েছে।


আরও পড়ুন: পেঁয়াজের ডাবল সেঞ্চুরি!


আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে এবার শীত নামতে দেরি হচ্ছে। তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়েুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুুু দেশের তাপমাত্রা সর্বনিম্ন ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামতে পারে। ফলে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।


তিনি আরও বলেন, শীত বাড়তে পারে। ১১ কিংবা ১২ ডিসেম্বর (সোম অথবা মঙ্গলবার) থেকে উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।


আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন


আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার (১০ ডিসেম্বর) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।


আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার (৯ ডিসেম্বর) দেশে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে শুক্রবার রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


জেবি/এজে