গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় রিজভীর বিবৃতি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৩৯ অপরাহ্ন, ১৩ই ডিসেম্বর ২০২৩


গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় রিজভীর বিবৃতি
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী | ফাইল ছবি

গাজীপুরের ভাওয়ালে রেললাইন কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ থেকে ১২ জন। এ হৃদয়বিদারক ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।


বুধবার (১৩ ডিসেম্বর) এক বিবৃতিতে রুহুল কবির রিজভী বলেন, ভাওয়াল রেলস্টেশনে সংঘটিত ট্রেনের ৭টি বগি লাইনচ্যুতের ঘটনা নিঃসন্দেহে নাশকতামূলক কাজ, আমি এই ঘটনায় ধিক্কার জানাই, নিন্দা জানাই। যে বা যারা এ ধরনের অমানবিক ঘটনা ঘটিয়েছে তারা মানবতার শত্রু। দুই-একটি গণমাধ্যম ট্রেনের এই বগিচ্যুতের ঘটনায় গণতন্ত্রের জন্য আন্দোলনরত দলগুলোর ওপর দোষ চাপানোর ইঙ্গিত দিচ্ছে যা গভীর চক্রান্তমূলক। এতে করে প্রমাণিত হয় এবং জনগণ বিশ্বাস করে, সুপরিকল্পিতভাবেই এই ধরনের নাশকতা ঘটানো হয়েছে।


রিজভী আরও বলেন, এই ঘটনায় উদোর-পিন্ডি বুধোর ঘাড়ে চাপাতেই দুএকটি গণমাধ্যমবিরোধী দলের চলমান গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে ন্যক্কারজনক অপপ্রচার চালাতে শুরু করেছে। আমরা এই ঘটনার নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি।


আরও পড়ুন: মোহনগঞ্জ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত


আমি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পক্ষ থেকে অবিলম্বে ভাওয়াল রেলস্টেশনে ট্রেনের বগিচ্যুতের ঘটনায় জড়িত দুষ্কৃতকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর আহবান জানাচ্ছি। নিহতের বিদেহী আত্মার মাগফিরাত এবং আহতদের আশু সুস্থতা কামনা করছি বলেও জানান রিজভী।


এর আগে বুধবার (১৩ ডিসেম্বর) ভোর রাত ৪টার দিকে গাজীপুরের জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের ভাওয়াল রেলস্টেশনে ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। এতে এক যাত্রী নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছেন।


দুর্ঘটনার জেরে ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দুর্ঘটনার কারণে বিভিন্ন স্টেশনে কয়েকটি ট্রেন আটকে পড়ায় ভোগান্তিতে পড়েছে হাজার হাজার যাত্রী, দেখা দিয়েছে ট্রেনের সিডিউল বিপর্যয়।


গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম বলেছেন, ‘নাশকতা সৃষ্টিকারীরা রেললাইনের অন্তত ২০ ফুট কেটে নেওয়ায় দুর্ঘটনা ঘটেছে। এতে এক যাত্রী নিহত হয়েছেন।’


আরও পড়ুন: রেললাইন কাটার জন্য গ্যাস সিলিন্ডার ব্যবহার


নিহত আসলাম (৪২) ময়মনসিংহ জেলার গফরগাঁও থানার সালটিয়া ইউনিয়নের রৌহা গ্রামের মোসলেম উদ্দিনের ছেলে। এ ঘটনায় আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আহত পাঁচজনকে উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


স্থানীয়রা জানায়, বুধবার (১৩ ডিসেম্বর) ভোর সাড়ে ৪টার দিকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি গাজীপুরের বনখড়িয়া এলাকার ছিলাই বিলের পাশে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের ৭টি বগি বিকট শব্দে লাইনচ্যুত হয়ে দুমড়ে মুচড়ে পড়ে যায়। এ সময় আশপাশের লোকজন এগিয়ে আসে। পরে পুলিশকে খবর দেওয়া হয়। খবর পেয়ে রেলওয়ে পুলিশসহ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতার কাজ শুরু করে।


গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, নেত্রকোনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি ভাওয়াল স্টেশনের এক কিলোমিটার উত্তরে বনখড়িয়া এলাকায় প্রবেশের সময় ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি তাৎক্ষণিক লাইনচ্যুত হয়। এতে ঘটনাস্থলেই ট্রেনের যাত্রী আসলাম নিহত ও অর্ধশতাধিক আহত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিস, পুলিশ ও জেলা প্রশাসনের উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে হতাহতের উদ্ধার করে। দুর্ঘটনার পর ঢাকার সঙ্গে ময়মনসিংহ রুটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে বিভিন্ন স্টেশনে কয়েকটি ট্রেন আটকা পড়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা। দুর্ঘটনার পর বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে।


গাজীপুর পুলিশ সুপার কাজী শফিকুল আলম বলেন, নাশকতাকারীরা রেললাইন কেটে ফেলায় দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। জড়িতদের শনাক্তসহ তাদের গ্রেপ্তার করতে পুলিশ কাজ করছে।


জেবি/এজে