বিশ্ববাজারে গমের দাম কমেছে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:১৬ অপরাহ্ন, ১৪ই ডিসেম্বর ২০২৩


বিশ্ববাজারে গমের দাম কমেছে
ফাইল ছবি

আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ায় মৌসুমি সরবরাহ বাড়ায় নভেম্বর মাসে বিশ্ববাজারে গমের দাম কমেছে ২.৪ শতাংশ বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও)। 


এফএও এর প্রতিবেদনে আরও বলা হয়, গত মাসে ভোজ্য তেল, দুগ্ধপণ্য ও চিনির দাম কিছুটা বাড়লেও এর বিপরীতে কমেছে খাদ্যশস্য ও মাংসের দাম। তবে সার্বিকভাবে খাদ্যপণ্যের বর্তমান দাম ২০২২ সালের নভেম্বরের চেয়ে ১০.৭ শতাংশ কম।


এফএও  জানায়, রাশিয়ায় গমের আবাদ ভালো হয়েছে, ফলে বিশ্বে রফতানি প্রতিযোগিতা বাড়ছে। নভেম্বরে চালের দাম অপরিবর্তিত ছিল বিশ্ববাজারে। এদিকে, টানা ৩ মাস কমার পর গত নভেম্বর মাসে বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম অক্টোবরের চেয়ে বেড়েছে ৩.৪ শতাংশ। বিশেষত পাম তেল ও সূর্যমুখী তেলের দাম বেড়েছে, যদিও কমেছে সয়াবিনের দাম।


আরও পড়ুন: রূপালী ব্যাংকে শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন সভা


সংস্থাটির তথ্যমতে,  নভেম্বর মাসে দুগ্ধপণ্যের দাম আগের মাসের চেয়ে বেড়েছে ২.২ শতাংশ। যদিও এই মূল্য আগের বছরের নভেম্বরের চেয়ে এখনো ১৬.৯ শতাংশ কম। গত নভেম্বরে চিনির দাম বেড়েছে ১.৪ শতাংশ। এমনকি এই দাম এক বছর আগের একই সময়ের চেয়ে ৪১.১ শতাংশ বেশি।


আরও পড়ুন: ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের অনুমোদন দিয়েছে আইএমএফ


চলতি বছরের অক্টোবরে দেওয়া প্রতিবেদনে এফএও জানিয়েছিল, ওই মাসে দুগ্ধপণ্য ছাড়া প্রায় সব খাদ্যপণ্যের দাম কমেছে। সেপ্টেম্বরের চেয়ে অক্টোবরে খাদ্যপণ্যের দাম কমেছে ০.৫ শতাংশ, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ১০.৯ শতাংশ কম।


জেবি/এসবি