সূয্যি মামার দেখা নেই, কুয়াশায় ঢাকা উত্তরের জনপদ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৭ অপরাহ্ন, ১৫ই ডিসেম্বর ২০২৩


সূয্যি মামার দেখা নেই, কুয়াশায় ঢাকা উত্তরের জনপদ
ছবি : সংগৃহীত

ঘন কুয়াশার চাদরে ঢাকা উত্তরের জনপদ। দেখা মিলছে না সূ্য্যি মামার, দিনের বেশীরভাগ সময় প্রাকৃতিক উষ্ণতাও পাচ্ছে না এ অঞ্চলের গ্রামীণ মানুষ। শীত প্রবণ কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। 


শুক্রবার (১৫ ডিসেম্বর) কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণ কর্মকর্তা সুবল চন্দ্র সরকার এ তথ্য জানান।


আরও পড়ুন: জেঁকে বসবে শীত, আসছে শৈত্যপ্রবাহ?


তিনি বলেন, উত্তরীয় হিমেল হাওয়া ও কনকনে ঠান্ডায় কুড়িগ্রামে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ। ঘন কুয়াশায় সূর্য ঢেকে থাকায় দিনের বেশীরভাগ সময় প্রাকৃতিক উষ্ণতাও পাচ্ছে না। টানা পাঁচদিন সূর্যের দেখা পাচ্ছে না এ জেলার মানুষ।


পৌরসভার বাসিন্দা মোহন লাল বলেন, ঠান্ডায় বাইরে কাজ করতে যাচ্ছি। খুবই সমস্যা হচ্ছে কাজ করতে, দুদিন ধরে সর্দি-কাশিতে ভুগছি। শীতকালে ঠিকঠাক কাজ করতে না পারায় সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। অভাবের সংসার সন্তানদের জন্য গরমের কাপড় কিনবো তাও পারছি না।


আরও পড়ুন: বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদপ্তরের নতুন তথ্য


গাড়িয়ালপাড়া এলাকার দোকানদার আবসার হোসেন বলেন, প্রচুর কুয়াশা ও ঠান্ডা পড়েছে। ঠান্ডায় সকাল ৭টার দিকে দোকান খুলে বসে আছি। ঠান্ডায় মানুষজন খুব একটা বের হচ্ছো না।


জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার বলেন, জেলার প্রান্তিক জনগোষ্ঠীর শীতের কষ্ট লাঘবে জরুরি ভিত্তিতে শীতবস্ত্র কেনার জন্য ১৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার। ইতিমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের বরাদ্দ দেওয়া অর্থ জেলার ৯ উপজেলায় দিয়ে দেওয়া হয়েছে।


জেবি/এজে