খাজাকে ‌'শান্তির প্রতীক'ও ব্যবহারের অনুমতি দেবে না আইসিসি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:৪১ অপরাহ্ন, ২৫শে ডিসেম্বর ২০২৩


খাজাকে ‌'শান্তির প্রতীক'ও ব্যবহারের অনুমতি দেবে না আইসিসি
ছবি: সংগৃহীত

বক্সিং ডে টেস্টে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে আবারও আইসিসির তোপের মুখে পড়লেন উসমান খাজা। অস্ট্রেলিয়ান এই ব্যাটার তার ব্যাটে ও জুতোতে ডাভ পাখি দেওয়া ‘শান্তি চিহ্ন’ও লাগাতে পারবেন না, সাফ জানিয়ে দিলো আইসিসি।


পার্থে সিরিজের প্রথম টেস্টে ফিলিস্তিনকে সমর্থন জানাতে কালো আর্মব্যান্ড পরে নেমেছিলেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার খাজা। সেই ম্যাচেই মানবাধিকারের সমর্থনে জুতো পরতে বাধা দেওয়া হয় তাকে। তবে খাজাকে দমিয়ে রাখা যায়নি শেষ পর্যন্ত।


আরও পড়ুন: তামিমকে বাদেই বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তি


দ্বিতীয় টেস্ট শুরুর আগে নেটে অনুশীলন করার সময় খাজাকে পরতে দেখা গেছে ডাভ পাখি দেওয়া ‘শান্তি চিহ্ন’ সম্বলিত জুতো। সেই চিহ্নটি ছিল তার ব্যাটেও। এরপর আইসিসির পক্ষ থেকে জারি করা হয় নিষেধাজ্ঞা। তাদের বক্তব্য, এই আচরণ সম্পূর্ণভাবে আইসিসির নিয়মের বিরুদ্ধে যাচ্ছে এবং উসমান এটা করতে পারবেন না।


এর আগে ফিলিস্তিনকে সমর্থন ঘিরে এক সাক্ষাৎকারে খাজা দাবি করেন যে, এই যুদ্ধ তাকে ভীষণভাবে মর্মাহত করেছে এবং রোজ রক্তবন্যা দেখে তিনি কষ্ট পাচ্ছেন।


আরও পড়ুন: ধোনির অবসর নিয়ে যা বললেন কাসি বিশ্বনাথ


উসমান খাজা বলেন, ‘আমি এর আগেও এই বিষয় নিয়ে নিজের মত প্রকাশ করেছি। আজও করছি। সত্যি বলতে গেলে আমি প্রচণ্ড মর্মাহত এসব কিছু দেখে। আর নেওয়া যাচ্ছে না। যখনই আমি নিজে ইনস্টাগ্রাম খুলি, রোজ দেখতে পাই কিভাবে গাজায় অসংখ্য মানুষ কষ্ট পাচ্ছে এবং রক্তে মিশে গিয়েছে গোটা এলাকা। বিশেষ করে ছোট ছোট বাচ্চাদের ওভাবে কষ্ট পেতে দেখে আমার নিজেরই খুব কষ্ট হচ্ছে। যত এই ভিডিওগুলো আমি দেখছি, ততই হৃদয় ভেঙে যাচ্ছে।’


পাশাপাশি, তিনি মনে করেন ক্রিকেটার হিসেবে তার কর্তব্য সমাজের কাছে একটি মূল্যবান বার্তা তুলে ধরা। খাজার ভাষায়, ‘সত্যি বলতে গেলে আমার কোনও এজেন্ডা নেই এই বিষয়ে। আমার শুধু একটাই লক্ষ্য, মানুষের সামনে সত্যি তুলে ধরা। আমি মনে করি ক্রিকেটার হিসেবে এটা আমার কর্তব্য।’


জেবি/এজে