আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ফারজানার


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৭:৪৪ অপরাহ্ন, ২৬শে ডিসেম্বর ২০২৩


আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ফারজানার
ফারজানা হক পিংকি | ছবি: সংগৃহীত

বাংলাদেশ নারী দল অল্প কয়েকদিন আগেই দক্ষিণ আফ্রিকার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে। প্রোটিয়াদের  বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ বাংলার বাঘিনীরা। তবে ওই সিরিজে দলের হয়ে ফারজানা হক পিংকি একমাত্র শতকের দেখা পেয়েছেন। এতে আইসিসি নারী ব্যাটারদের র‍্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন তিনি।


সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে প্রোটিয়াদের বিপক্ষে ১০২ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেন ফারজানা হক। তার শতকে ভর করেই লড়াকু সংগ্রহ পায় টাইগ্রেসরা। তবে বাংলাদেশের দেওয়া ২২৩ রানের বড় লক্ষ্য প্রায় ৬ ওভার এবং ৮ উইকেট হাতে রেখেই পেরিয়ে যায় প্রোটিয়ার মেয়েরা।


আরো পড়ুন: ‘যে কয়দিন বাঁচব, ক্রিকেটের সাথেই থাকব’


তবে সিরিজ হারলেও দারুণ শতকের কারণে র‍্যাঙ্কিংয়ে ফারজানার দুই ধাপ উন্নতি হয়েছে। ১৫তম স্থান থেকে ১৩তম স্থানে উঠে এসেছেন এই ওপেনার ব্যাটার। যা কিনা তার ক্যারিয়ার সেরা আইসিসি র‍্যাঙ্কিং।


আরো পড়ুন: আমি না সৌম্য নিজেই নিজেকে ফিরিয়েছে: হাথুরু


অন্যদিকে তিন ওয়ানডেতে ৪ উইকেট নিয়ে চার ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে ৫২তম স্থানে উঠে এসেছেন বোলার রাবেয়া। আর এ  সিরিজে ব্যাট হাতে ৩৩ রান ও বল হাতে দুই উইকেট নিয়ে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়ে ৬৮তম এবং বোলারদের র‍্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে ৯০তম স্থানে উঠে এসেছেন বাঘিনী রিতু মনি।


এমএল/