বিয়ের পরে স্বামীকে মানতে হবে যে নিয়ম


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৭:১৮ অপরাহ্ন, ২৯শে ডিসেম্বর ২০২৩


বিয়ের পরে স্বামীকে মানতে হবে যে নিয়ম
ফাইল ছবি

বিয়ে পরবর্তী জীবনযাপনে আমূল পরিবর্তন আসে। এ যেন এক অন্য জগত। এ জীবনে সুখ আছে, রোমান্স আছে আবার মাঝে-মধ্যে পরাজিত হওয়ার বিষয়ও আছে। আপনি বিয়ের পূর্বে যে জীবন যাপন করেছেন, ঠিক তেমনটাই থাকবেন, এমনটা ভাবা বোকামি ছাড়া আর কিছু নয়। কিছু কিছু পরিবর্তন সময়ের দাবি মেনে হয়। তাহলে মনে মনে রেডি হয়ে যান, নিজের মধ্যে এই পরিবর্তনগুলোর প্রতিফলন ঘটানোর জন্য।


বন্ধুদের সাথে আড্ডা মেরে অনেক রাত করে বাড়ি ফিরবেন, এমনটা যে চলবে না বস। যদি বিয়ের পরেও এই অভ্যাস থাকে সমস্যায় পড়বেন আপনি। চেষ্টা করুন এই অভ্যাসগুলো পরিবর্তন করতে আর নিজের স্ত্রীর সাথে বেশি করে সময় কাটাতে।


আরও পড়ুন: শীতের ভোরে ঘুম থেকে উঠার নিয়ম



বাসাই ফিরেই স্ত্রীকে প্রশ্ন করুন- আপনি যখন ছিলেন না তিনি তখন কেমন ছিলেন। কেমনভাবে কাটলো তার সারাটা দিন।


অনেক সময় অভ্যাসবশত ফোনে রিং হচ্ছে দেখেও, আমরা তা ধরিনা বা শুনিনা। অন্য কারোর সাথে এই কাজ করলেও ভুল করেও  স্ত্রীর সাথে করতে যাবেন না। আর হ্যা খুব ব্যস্ত থাকলে ফ্রি হয়েই ফোনকল ব্যাক করুন।


স্ত্রীর হাতের রান্নাকরা খাবার খেয়ে তাকে জানান খাবার কেমন হয়েছে। খারাপ এক লাইন বলার আগে অন্তত তিন লাইন প্রশংসা করে নেবেন। নাহলেই বিপদ আপনার ঘাড়ে চাপবে!


আরও পড়ুন: প্রেম করার আগে যে ৫ বিষয় জানা জরুরী


স্ত্রীর দিকে তাকিয়ে তার সাথে কথা বলার চেষ্টা করুন। তাকে কিছুটা সময় দিন। এভাবে যে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন তিনি তা বুঝতে পারবেন।


বিশেষ করে জন্মদিন, বিবাহবার্ষিকী বা কোনও ছোট সাফল্য চেষ্টা করুন স্ত্রীর সাথে উদযাপন করতে, উপভোগ করতে।


নিজের ভিতরে রোমান্টিকতা আনুন। তার প্রিয় গান একসাথে শুনতে পারেন। আর তার বলা গল্পটা মনোযোগ সহকারে শুনতে পারেন। এমনকি সে হাসলে বলতে পারেন, তাকে কতটা সুন্দর দেখায়!


আরও পড়ুন: পেইনকিলার কাদের জন্য ক্ষতিকর?


প্রিয় পাঠক, আপনি নিশ্চয় বলার জন্য প্রস্তুত আছেন- সব পরিবর্তন কী বর বা স্বামীকেই আনতে হবে, স্ত্রীর কী কোনো দায়িত্বই নাই। হ্যা আছে, অবশ্যই আছে। কিন্তু সে বিষয়ে আজ আর নয়, অন্য কোনোদিন আবার লিখবো।


এমএল/