নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিবি


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১২:৫১ অপরাহ্ন, ৪ঠা জানুয়ারী ২০২৪


নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিবি
ফাইল ছবি

বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড নেই এটা আগে থেকেই জানা। বিশ্বকাপ শেষ হওয়ার আগেই জানিয়ে দিয়েছেন, ‘আমি আর থাকবো না। আমার সঙ্গে চুক্তি আর বাড়ানোর দরকার নেই। আমি আর কাজ করবো না।’


বুধবার (৩ জানুয়ারি) বিসিবির এক প্রেসবিজ্ঞপ্তিতে এক নতুন তথ্য বেরিয়ে এসেছে। তা হলো, নিক পোথাস আর জাতীয় দলের প্রধান সহকারি কোচ নন। তার নতুন পদবি হলো ফিল্ডিং কোচ। দক্ষিণ আফ্রিকান এই কোচকে প্রথমে অনূর্ধ-১৯ দলের ফিল্ডিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল বিসিবি।। পরে তাকে প্রথমে জাতীয় দলের ফিল্ডিং কোচ করা হয় । সবেশেষ প্রধান সহকারি কোচের নিয়োগ পান পোথাস।


আরও পড়ুন: শেষ মুহূর্তের গোলে জিতে শীর্ষেই থাকলো রিয়াল


একই সঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ শেষ হতেই টিম বাংলাদেশের সাথে চুক্তি না বাড়ানোর কথা জানিয়ে দিয়েছেন কন্ডিশনিং কোচ নিক লি, স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ এবং কম্পিউটার ও ভিডিও অ্যানালিস্ট শ্রীনিবাসন।


এর মধ্যে হেরাথের সঙ্গে নতুন করে চুক্তি হতেও পারে। সাবেক লঙ্কান এই বাঁহাতি স্পিনারের সাথে কথাবার্তা চলছে এখনো। জানা গেছে, বিসিবি আবার স্পিন বোলিং কোচ হিসেবে হেরাথকেই চাচ্ছে। সে কারণেই স্পিন কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়নি।


এদিকে চুক্তি না বাড়ানোর তালিকায় আরও একটি নাম যোগ হলো। তিনি শেন ম্যাকডরমট। বাংলাদেশ দলের অস্ট্রেলিয়ান ফিল্ডিং কোচের সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেলেছে বিসিবি। তার সঙ্গে চুক্তি আর বাড়ানো হবে না। ম্যাকডরমটকে তা জানিয়েও দেয়া হয়েছে।


আরও পড়ুন: শূন্য রানে ৬ ব্যাটার সাঁজঘরে ভারতের লজ্জার রেকর্ড


কোন স্পেশালিস্ট কোচ থাকছেন আর কে কে থাকছেন না, তাও জানা হয়ে গেছে। এতটুকু শুনে হয়তো ভাবছেন ক্রিকেট অপারেশন্স তথা বিসিবি থেকেই জানিয়ে-বুঝিয়ে দেয়া হয়েছে। আসলে তা নয়। বিসিবি শুধু ২ জন কোচ থাকার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে। সংস্থাটির ভাষ্যমতে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর তার সহকারি নিক পোথাসই শুধু থাকবেন। তাদে সঙ্গে চুক্তি ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত।


উল্লেখ্য, হাথুরুসিংহে ও নিক পোথাস ছাড়া বাকি সব কোচিং স্টাফের সাথেই বিসিবির চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হয়ে গেছে।


কিন্ত বিসিবি থেকে যে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে, সেখানে প্রধান সহকারি কোচ পদেও আবেদনপত্র চাওয়া হয়েছে। পাশাপাশি পেস বোলিং কোচ, হেলথ এন্ড কন্ডিশনিং কোচ আর কম্পিউটার অ্যানালিস্ট চেয়েও বিজ্ঞাপন দিয়েছে বিসিবি। কিন্তু ফিল্ডিং কোচ পদে আবেদনপত্রর কথা বলা হয়নি। তার মানে, পোথাস আবার ফিল্ডিং কোচ হিসেবে কাজ করবেন। আর প্রধান সহকারি কোচ পদে নতুন কাউকে নিয়োগ দেয়া হবে।


জেবি/এজে