প্রধানমন্ত্রীর দুই লাখ টাকার শিক্ষাবৃত্তি পেলেন সিয়াম


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৫৯ অপরাহ্ন, ৪ঠা জানুয়ারী ২০২৪


প্রধানমন্ত্রীর দুই লাখ টাকার শিক্ষাবৃত্তি পেলেন সিয়াম
মাহমুদুল হাসান সিয়াম। ছবি: জনবাণী

মিজান উদ্দিন মাসুদ, জবি প্রতিনিধি: দেশে প্রথমবারের মতো পালিত জাতীয় প্রবাসী দিবসে অভিবাসী কর্মীদের মেধাবী সন্তানদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রায় দুই লাখ টাকার শিক্ষা বৃত্তি দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর এ শিক্ষাবৃত্তি পেয়েছে শেরপুর জেলার কৃতিসন্তান মাহমুদুল হাসান সিয়াম। সিয়াম ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের মেধাবী শিক্ষার্থী।


সিয়ামের বাড়ি শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার জুলগাও গ্রামে। ২০১৬ সালে শেরপুরের স্বনামধন্য আইডিয়াল স্কুল থেকে জিপিএ ৫ পেয়ে পাশ করেন এবং পরবর্তীতে ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ২০১৮ সালে জিপিএ ৫.০০ পেয়ে ভর্তি হন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে। পাশাপাশি নানা ধরনের সামাজিক সংগঠনে যুক্ত রয়েছেন।


আরও পড়ুন: ইবি শিক্ষার্থীদের রঙের ছোঁয়ায় রঙিন ইন্দ্রজিতের মাটির ঘর 


এই পুরুষ্কার পেয়ে উচ্ছ্বসিত সিয়াম বলেন, এই বৃত্তি আমাকে এবং আমার পরবর্তী প্রদাসী মেধাবী সন্তানদের উৎসাহিত করবে। ধন্যবাদ সংশ্লিষ্ট সবাইকে। আমাদের দেশের প্রবাসীরা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে নানা কাজে তাদেরকেও সন্মানিত করা হয়েছে। সবাই আমার জন্য দোয়া করবেন।


এর আগে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার জাতীয় প্রবাসী দিবসের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’– এই প্রতিপাদ্যে অনুষ্ঠিত হয়েছে জাতীয় প্রবাসী দিবস। 


আলোচনা সভা শেষে ২০২৩ সালের ৫৯ জন সিআইপি-কে (এনআরবি) সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি পাঁচ জন প্রবাসীর সন্তানকে শিক্ষবৃত্তি দেয়া হয়। এর মধ্যে একজন সলিমুল্লাহ মেডিকেল, একজন মুগধা মেডিকেল, একজন সিলেট এম এ জি ওসমানি মেডিকেল, একজন বুয়েট এবং একজন ঢাকা কলেজের ছিলেন। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে।


আরও পড়ুন: ২০২৩ সালে উপাচার্য-শিক্ষার্থীসহ যাদের হারিয়েছে জবি


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের সভাপতি আবুল বাশার ও সিআইপি এনআরবি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহাতাবুর রহমান।


আরএক্স/