উৎসর্গ ফাউন্ডেশনের ‘মানবতার দেয়াল’


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:১২ অপরাহ্ন, ৪ঠা জানুয়ারী ২০২৪


উৎসর্গ ফাউন্ডেশনের ‘মানবতার দেয়াল’
মানবতার দেয়াল। ছবি: জনবাণী

কাউছার আহমেদ, নোবিপ্রবি প্রতিনিধি: গ্রামীণ বাজার। ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলার দক্ষিণাঞ্চলের কান্দানিয়া বাজার। বাজারের বাম পাশে এগিয়ে যেতেই কান্দানিয়া বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়ালে চোখে পড়ল কিছু পোষাক রাখা আছে। উপরের ব্যানারে লেখা রয়েছে একটি স্লোগান- আপনার দেওয়া বস্ত্রে উষ্ণ হোক আরেকটি প্রাণ। এর ডান পাশে লেখা-আপনার প্রয়োজনীয় জিনিস এখান থেকে নিয়ে যান। অপর পাশে লেখা রয়েছে - আপনার অপ্রয়োজনীয় জিনিস এখানে রেখে যান। এটিই বর্তমানে বহুল আলোচিত উদ্যোগ ‘মানবতার দেয়াল’। 


দেশের বেশ কয়েকটি স্থানে সাড়া জাগানোর পর ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় এমন উদ্যোগ  এটিই প্রথম। এবার সুবিধাবঞ্চিত মানুষের শীত বস্ত্রের প্রয়োজন মেটাতে উপজেলার কান্দানিয়া গ্রামে স্বপ্নবাজ তরুনদের সেচ্ছাসেবী সংগঠন “উৎসর্গ ফাউন্ডেশন” নিয়েছে এমন মহৎ উদ্যোগ।


আরও পড়ুন: ইবি শিক্ষার্থীদের রঙের ছোঁয়ায় রঙিন ইন্দ্রজিতের মাটির ঘর 


উদ্যোগ সম্পর্কে জানতে গেলে কথা হয় সংগঠনের সভাপতি কাউছার আহমেদ এর সাথে। তিনি বলেন, "আমাদের ক্ষুদ্র প্রয়াসটি মানুষ ভালোভাবে নিচ্ছেন এটিই আমাদের বড় পাওয়া। ভবিষ্যতে সবার সহযোগিতা পেলে আরও বড় মানবিক কাজে নিজেদের বিলিয়ে দেব। শুরুর দিকে সংগঠনের সদস্যদের পুরাতন জামা কাপড় দিয়ে শুরু করলেও এখন এলাকার জনসাধারণই নিজেদের পুরাতন জামা কাপড় হেঙ্গারে ঝুলিয়ে রাখছে।" তিনি আরও বলেন, আমাদের এই কাজটি এলাকার মানুষদের ভীষণভাবে নাড়া দিয়েছে। এ কাজের মাধ্যমে সমাজের অসহায় শীতার্ত ও নিম্ন আয়ের মানুষদের জন্য একটু আরামের ব্যবস্থার করতে পেরেছি। যখন কোনো ব্যক্তি এখান থেকে কাপড় দিয়ে যায়, নিয়ে যায় এবং পরিধান করে তখন আমাদের ভালো লাগা কাজ করে, খুঁজে পাই সার্থকতা।"


আরও পড়ুন: ২০২৩ সালে উপাচার্য-শিক্ষার্থীসহ যাদের হারিয়েছে জবি


এই মানবতার দেয়াল স্থানীয় মসজিদের সামনেই হওয়ায় মুসল্লিদের নজরেও পড়ে। তারাও ভীড় জমায় দেখতে। জেনে অনেকেই নিজেদের অপ্রয়োজনীয় জামা কাপড় রেখে যাচ্ছে এই দেয়ালে। যাদের প্রয়োজন তারাও স্বতঃস্ফূর্তভাবে নিয়ে যাচ্ছে। এই শীতে এভাবেই মানবিক উদ্যোগ নিয়ে উষ্ণতার বার্তা ছড়িয়ে দিচ্ছে উৎসর্গ ফাউন্ডেশন।


স্থানীয়দের সাথে কথা হলে এমন মানবিক উদ্যোগের প্রশংসা করেন তারা। সংগঠনের সফলতা এবং এমন উদ্যোগ যেন আরও হয় এমনটাই প্রত্যাশা করেন।


আরএক্স/