আখাউড়ায় অল্পের জন্য রক্ষা পেলো ট্রেনের হাজারো যাত্রী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৫ অপরাহ্ন, ৬ই জানুয়ারী ২০২৪


আখাউড়ায় অল্পের জন্য রক্ষা পেলো ট্রেনের হাজারো যাত্রী
ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বড় ধরণের দুর্ঘটনা থেকে থেকে রক্ষা পেয়েছে এক হাজারের মতো যাত্রী নিয়ে চলতে থাকা ঢাকা মেইল (ওয়ান আপ) নামে একটি ট্রেন।


শনিবার (৬ ডিসেম্বর) ভোরে চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী মেইল ট্রেনটি কর্মরতদের ভুলের কারণে ট্রেনটি স্টেশনের বদলের অন্য লাইনে ঢুকে পড়ে। চালকের বিচক্ষণতায় রেললাইন শেষ হওয়ার প্রায় ১০০ গজ দূরে ট্রেনটি থেমে গেলে যাত্রীরা দুর্ঘটনা থেকে রক্ষা পায়। 


ট্রেন যাত্রী কামাল আহমেদ জনি জানান, চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী মেইল ট্রেনটি ভোর সাড়ে চারটার দিকে ট্রেনটি আখাউড়া রেলওয়ে স্টেশন প্রবেশ করছিলো। ট্রেনটি স্টেশনে প্রবেশ না করে লোকোশেডের দিকে চলে যায়। চালক বিষয়টি বুঝতে পেরে ট্রেন থামিয়ে দেন। এর কিছু দূরেই আর কোনো রেললাইন ছিলো না। যে কারণে ট্রেনটি আরেকটু সামনে এগুলেই হাজার যাত্রী নিয়ে দুর্ঘটনায় পড়তো। পরে ট্রেনটিকে পিছনের দিকে এনে আবার স্টেশনে নেওয়া হয়। ট্রেনটি ছাড়তে সব মিলিয়ে ঘন্টা দেড়েক দেরি হয়। মূলত লাইন সংযোগের ভুলের কারণেই এ সমস্যা দেখা দেয়। 


আরও পড়ুন: আখাউড়ায় ইয়াবাসহ শশুর বাড়ি থেকে জামাই আটক


ট্রেনের চালক মো. আব্দুল জলিল বলেন, “এখন একটু অন্যরকম পরিস্থিতি। আমি ও আমার আমার চালক চট্টগ্রাম থেকেই সাবধানে ট্রেন চালাচ্ছিলাম। কুয়াশাসহ বিভিন্ন কারণে ট্রেনের গতি কমিয়ে চলারও নির্দেশনা রয়েছে। ট্রেনটি আখাউড়ায় ঢোকার সময় গতি খুব কম ছিলো। হোম সিগন্যাল পার হওয়ার কিছু সময় পর বুঝতে পারি ট্রেনটি স্টেশনে যাচ্ছে না। এ অবস্থায় ট্রেন থামিয়ে দেই। যেখানে থামানো হয় এর ১০০ গজ পর আর কোনো রেললাইন ছিলো না।”


আরও পড়ুন: আখাউড়ায় ৬টি ও কসবা ৫টি অরক্ষিত বধ্যভূমি


আখাউড়া রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট মো. নুরুন্নবী বলেন, “উন্নয়ন কাজ চলমান থাকায় আমাদের এখানে হাতে সিগন্যাল দিতে হয় ও পয়েন্টস মিলাতে হয়। ঢাকা মেইল ট্রেনের পয়েন্ট মেলাতে ভুল হওয়ায় স্টেশনে না গিয়ে অন্যদিকে চলে যায়। যেদিকে ট্রেনটি যায় সেদিকে ছিলো ব্লক লাইন। মানে এরপর আর যাওয়ার কোনো লাইন ছিলো না। এ অবস্থায় ট্রেনটিকে পিছিয়ে স্টেশনে এনে ঢাকার উদ্দেশ্যে চালানো হয়।”


জেবি/এসবি