দ্বাদশ নির্বাচনে এমপি হলেন ঢাকা কলেজের সাবেক আট শিক্ষার্থী


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৮ অপরাহ্ন, ৯ই জানুয়ারী ২০২৪


দ্বাদশ নির্বাচনে এমপি হলেন ঢাকা কলেজের সাবেক আট শিক্ষার্থী
ঢাকা কলেজের সাবেক আট শিক্ষার্থী। ফাইল ছবি

আল জুবায়ের: আওয়ামী লীগের নৌকা যে টানা চতুর্থবার জয়ের বন্দরে ভিড়তে যাচ্ছে, তা নিয়ে কোনো সংশয় কারো ছিল না। জল্পনা-কল্পনা ছিল দ্বিতীয় অবস্থান নিয়ে, সেখানে চমক দেখালেন আওয়ামী লীগেরই স্বতন্ত্ররা।  


বিএনপিসহ নিবন্ধিত ১৫টি দলের বর্জনের মধ্যে তুলনামূলকভাবে কম ভোটারের উপস্থিতিতে ‘শান্তিপূর্ণ’ নির্বাচনে আবারও দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ; ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২২২টি পেয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে দলটি।এই নির্বাচনে চিত্রনায়ক ফেরদৌসসহ ঢাকা কলেজের অন্তত ৮ জন শিক্ষার্থী বিজয়ী হয়েছেন।


আরও পড়ুন: ঢাকা কলেজে "হৃদয়ে বঙ্গবন্ধু"


এছাড়া বিজয়ীদের মধ্যে রয়েছেন, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক সিনিয়র সচিব এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের সাবেক চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন ও আলোচিত মিডিয়া ব্যক্তিত্ব ব্যারিষ্টার সৈয়দ সায়েদুল হক সুমন।


তথ্য বিশ্লেষনে দেখা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে ৬৫ হাজার ৮৯৮ ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী শামসুল আলম আম প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২৫৭ ভোট।


হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনে ঈগল প্রতীক নিয়ে প্রায় দেড় লাখ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। এ আসনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী। ব্যারিস্টার সুমন পেয়েছেন ১ লাখ ৯৮ হাজার ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মাহবুব আলী পেয়েছেন প্রায় ৪৭ হাজার ভোট।


নাটোর- ৩ (সিংড়া) আসনে ৯২ হাজার ৮০৫ ভোটে বিজয়ী হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নৌকা প্রতীক নিয়ে জুনাইদ আহমেদ পলক পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম শফিক ঈগল প্রতীক নিয়ে পেয়েছেন ৪২,৯৯৭ ভোট।


নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনে পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি প্রতিদ্বন্ধী ঈগল প্রতীকের প্রার্থী সাইফুল ইসলাম খান বীরুর চেয়ে ৭ হাজার ২৯৭ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন। ফলাফলে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ৭৭ হাজার ৯৮২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী ঈগল প্রতীকের প্রার্থী সাইফুল ইসলাম খান বীরু পেয়েছেন ৭০ হাজার ৬৮৫ ভোট।


ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মজিবুর রহমান ওরফে নিক্সন চৌধুরী টানা তৃতীয়বারের মতো হারালেন নৌকার প্রার্থী কাজী জাফর উল্যাহকে। যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য মজিবুর রহমান ঈগল প্রতীকে ২৩ হাজার ৯৬৯ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তাঁর প্রাপ্ত ভোট ১ লাখ ৪৮ হাজার ৩৫। আওয়ামী লীগের প্রার্থী দলটির সভাপতিমণ্ডলীর কাজী জাফর উল্যাহ পেয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৬ ভোট।


সিরাজগঞ্জ-১ আসনে (কাজিপুর ও সদরের একাংশ) পৌনে তিন লাখ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাসিমপুত্র তানভীর শাকিল জয়। নৌকা প্রতীকে তানভীর শাকিল জয় পেয়েছেন ২ লাখ ৭৮ হাজার ৯৬১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী লাঙল প্রতীকে জহুরুল ইসলাম পেয়েছেন ২ হাজার ১৩৯ ভোট।


আরও পড়ুন: কবে প্রাণ ফিরে পাবে ঢাকা কলেজের খেলার মাঠ?


নেত্রকোনা-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক সংসদ সদস্য ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের সাবেক চেয়ারম্যান সাজ্জাদুল হাসান নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি মোট ভোট পেয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৬৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (লাঙল প্রতীক) এডভোকেট লিয়াকত আলী পেয়েছেন ৫ হাজার ৭৫৯ ভোট।


ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনে বিপুল ভোটের ব্যবধানে নৌকা প্রতীকের র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বিজয়ী হয়েছেন। এর মাধ্যমে তিনি টানা চতুর্থবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। ফলাফলে মোকতাদির চৌধুরী পেয়েছেন ১ লাখ ৫০ হাজার ৯৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ৬১ হাজার ৩৫৪ ভোট পেয়েছেন।


আরএক্স/