কবে প্রাণ ফিরে পাবে ঢাকা কলেজের খেলার মাঠ?


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৮ অপরাহ্ন, ৪ঠা সেপ্টেম্বর ২০২৩


কবে প্রাণ ফিরে পাবে ঢাকা কলেজের খেলার মাঠ?
ছবি: জনবাণী

আল জুবায়ের: ছাত্রলীগের সমাবেশের বাস খেলার মাঠে অবৈধভাবে পার্কিং করায় ব্যপকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠ। 


জানা যায়, গত শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ছাত্র সমাবেশকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও জেলা থেকে বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা দলে দলে যোগদান করে। সেই সমাবেশের  প্রায় শতাধিক বাস রাখা হয় ঢাকা কলেজ খেলার কেন্দ্রীয় মাঠে। বেশিরভাগ বাস ছিল মানিকগঞ্জ ও সাতক্ষীরা জেলার। বাস রাখার অনুমতি কলেজ প্রশাসনের  নেওয়া হয়েছিল কি না? এ  বিষয়ে সুস্পষ্টভাবে কোনো ব্যাখা দিতে পারেন নি ঢাকা কলেজ প্রশাসন। শিক্ষার্থীরা বলছেন, প্রশাসনের অবহেলা ও ক্যাম্পাসের কতিপয় কিছু ছাত্রলীগ নেতার কারণেই এমনটা ঘটেছে।


প্রশাসনের হস্তক্ষেপে ও নিউমার্কেট থানার ওসির সহযোগিতায় একদিন পর কলেজ মাঠ থেকে রেকার দিয়ে বাস সরানো হলেও মাঠের অবস্থা শোচনীয়। এ নিয়ে কলেজের শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে । অনেক শিক্ষার্থীই সাংবাদিকদের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, কলেজে কোন প্রশাসন নেই, যদি প্রশাসন থাকত তাহলে এমন বেআইনি কাজ কলেজ প্রশাসনের অনুমতি ছাড়া মুষ্টিমেয় কিছু ছাত্রলীগের নেতাকর্মীরা করতে পারত না। 


শিবলী ওমর নামের এক শিক্ষার্থী বলেন, কয়েকবছর পর দুই মাস আগে খেলার মাঠটি সংস্কার করেছে৷ এখন এই মাঠ আবার শিক্ষার্থীদের খেলার উপযুক্ত সংস্কার করতে তিন থেকে চার মাস সময় নিবে কলেজ প্রশাসন। 


সবুজ নামের আরেক শিক্ষার্থী বলেন, মনে হয় না কলেজে কোন প্রশাসন আছে! কলেজে প্রশাসন থাকলে শিক্ষার্থীদের কথা চিন্তা করে পুলিশ রেকার দিয়ে বাস সরানোর পরই মাঠ সংস্কারের জন্য কাজ শুরু করে দিতোএবং এই কাজে জড়িতদের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করত।


আরও পড়ূন: ছাত্রলীগের সমাবেশের বাস রাখায় ঢাকা কলেজ মাঠের নাজেহাল অবস্থা


মাঠের সংস্কারের বিষয়ে ঢাকা কলেজেলের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সাথে যোগাযোগ করলে তিনি জনবাণীকে  বলেন, এখন তো বর্ষাকাল, বর্ষাকালে মাঠের সংস্কারে আমি কিছু করতে পারব না। বর্ষাকাল গিয়ে এই মাটি শক্ত হলে, যে খানাখন্দ হয়েছে তা বেকু দিয়ে এগুলো সোজা করব। ঘটনা ঘটে গেছে এখন আর কি করা যাবে? বকেও কোন লাভ নেই, সেই জন্য আর বকাবকিও করছি না। সবকিছুই সংস্কার করা হবে বলে তিনি মন্তব্য করেন। 


আরও পড়ূন: ঢাকা কলেজে "হৃদয়ে বঙ্গবন্ধু"


উল্লেখ্য, গত ১ তারিখের সমাবেশে আসা বাস কলেজ মাঠে রাখায় মাঠের সৌন্দর্য নষ্ট হয়ে যায় ও মাঠ খেলাধুলা করার অনুপযুক্ত হয়ে পরে। ওইদিন রাতে বোটানি বিভাগের দ্বিতীয় তলায় আগুন লাগার আগে বাস সরানোর সময় ঢাকা কলেজের বৈদ্যুতিক তার বাসের সাথে লেগে ছিড়ে যায়। এর ফলে সারারাত ঢাকা কলেজে বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল।


জেবি/এসবি