অস্ট্রেলিয়ানদের বিপিএলে না খেলার কারণ জানালেন কাটিং


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৬:২৮ অপরাহ্ন, ১৭ই জানুয়ারী ২০২৪


অস্ট্রেলিয়ানদের বিপিএলে না খেলার কারণ জানালেন কাটিং
বেন কাটিং | ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে তারকা ক্রিকেটারদের মেলা বসলেও শুধু ব্যতিক্রম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। কেবল দুয়েকটি আসর বাদ দিলে তেমন কোনো বিদেশি ক্রিকেটার দলে ভিড়াতে পারেনি বিপিএল। এর পেছনে আর্থিক কিংবা বিভিন্ন সুযোগসুবিধা যেমন বড় ফ্যাক্টর, তেমনি অন্যান্য লিগগুলোর সাথে আয়োজনের সময়সূচি সাংঘর্ষিক হওয়াও একটা বড় কারণ। যেমনটা ধারণা করেন অজি ক্রিকেটার বেন কাটিং। 


শুক্রবার (১৯ জানুয়ারি) থেকে পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন অংশ নিতে যাওয়া সাতটি দল। এদিকে, মঙ্গলবার (১৬ জানুয়ারি) থেকেই আনুষ্ঠানিকভাবে প্যাকটিস শুরু করেছে সিলেট স্ট্রাইকার্স। সিলেটের এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে মাঠ মাতাবেন অস্ট্রেলিয়ার পেস বোলিং অলরাউন্ডার বেন কাটিং। এ ছাড়া সিলেট দলে আরও দেখা যাবে বেনি হাওয়েল ওকার্টিস ক্যাম্পায়ারদের মতো বিদেশি তারকাদের। 


আরও পড়ুন: এবারের বিপিএলে কে কোন দলের অধিনায়ক


বুধবার (১৭ জানুয়ারি) প্রথম সিলেটের অনুশীলনে যোগ দেন পেস বোলার কাটিং। এদিন সংবাদ মাধ্যমেরও মুখোমুখি হন তিনি। এ সময় কাটিং জানান সিলেট দল ও বিপিএল নিয়ে নিজের ভাবনার কথা। তিনি বলছিলেন, আমি মনে করি, আমাদের দলটা অনেক ভারসাম্যপূর্ণ। বেশিরভাগ ক্রিকেটারের সাথে বুধবার (১৭ জানুয়ারি) প্রথমবার দেখা হলো। তাদের কয়েকজনের বিপক্ষে গত কয়েক বছরে ক্রিকেট খেলেছি। এখন একই দলের হয়ে খেলার অভিজ্ঞতা ভালো হবে। আমার মতে, খুব শক্তিশালী ও ভারসাম্যপূর্ণ একটি দল হয়েছে আমাদের। দেশি ও বিদেশি ক্রিকেটারদের বেশ সমন্বয় রয়েছে। এসব টুর্নামেন্টে এমনটাই আশা থাকে।


বিপিএলে অস্ট্রেলিয়ার অন্য খেলোয়াড় না আসার কারণ হিসেবে কাটিং জানান, (অস্ট্রেলিয়ানরা বিপিএলে কম আসার) কারণ তো খুবই স্বাভাবিক। অস্ট্রেলিয়াতে একই সময়ে বিগ ব্যাশ অনুষ্ঠিত হচ্ছে। আমি বাদে খুব কম অস্ট্রেলিয়ান ক্রিকেটারই অন্যসব লিগগুলো খেলতে পারে। খুবসম্ভবত ২-১ জন ফ্রিল্যান্সার ক্রিকেটারই শুধু খেলতে পারে।


আরও পড়ুন: খুলনার অধিনায়ক হলেন বিজয়


কাটিং আরও বলেন, অন্যজন ক্রিস লিন, সে বিগ ব্যাশ খেলছে, এটাই কারণ। তবে আমি নিশ্চিত ছেলেরা বিপিএল খেলতে এলে বেশি উপভোগ করত। বিগ ব্যাশের সাথে সময় সাংঘর্ষিক না হলে অস্ট্রেলিয়ার অনেকেই এখানে খেলতে পারত।


এমএল/