যুক্তরাষ্ট্রে ভয়াংবহ দাবানল, আগুনে পুড়েছে হাজার বাড়ি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুক্তরাষ্ট্রে ভয়াংবহ দাবানল, আগুনে পুড়েছে হাজার বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে প্রায় এক হাজার বাড়িঘর আগুনে পুড়ে গেছে। হাজার হাজার মানুষ গৃহহীন। পুড়ছে বাড়ি ও ব্যবসার জায়গা। এখনো পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। সংবাদমাধ্যমকে কলোরাডোর মেয়র জানিয়েছেন, ভয়াবহ আগুন এখনো পর্যন্ত নিয়ন্ত্রণে আনা যায়নি। দমকলকর্মীরা দিনরাত কাজ করছেন। প্রায় ১৬০ কিলোমিটার জুড়ে আগুন লেগেছে। যার ফলে ওই অঞ্চলের দুই এলাকার মানুষকে সরিয়ে নিতে হয়েছে। তাদের আপাতত নিরাপদ স্থানে রাখা হয়েছে। নিখোঁজ রয়েছেন প্রায় একশ’ জন মানুষ।

সংবাদমাধ্যমগুলো বলছে, ১শ’ ৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। 

দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। তবে, খারাপ আবহাওয়ায় বেশ বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের। 

বোল্ডার কাউন্টি শেরিফ জো পেলে এক সংবাদ সম্মেলনে বলেছেন, একশ’ জন নিখোঁজ হওয়ার তালিকা এখনও তৈরি হয়নি।

কলোরাডোতে পূর্ববর্তী দাবানলগুলো হয়েছে গ্রামীণ অঞ্চলে। কিন্তু এবার শহরতলিতে ছড়িয়ে পড়েছে আগুন। দাবানলে কেবল ঘরবাড়ি নয়, পুড়ে গেছে একটি শপিং কমপ্লেক্স এবং একটি হোটেলও।

মেয়রের বয়ান অনুযায়ী অন্তত কয়েক হাজার মানুষ গৃহহীন। বাড়িঘর ছেড়ে তারা চলে আসতে বাধ্য হয়েছেন। কলোরাডো বরাবরই শুকনো অঞ্চল। এ বছর সেখানে বৃষ্টি হয়নি বললেই চলে। ফলে আরও বেশি শুকনো হয়ে গেছে। খরার মতো পরিস্থিতি। তার ওপর আগুন লাগায় বহু মানুষ অসহায় পড়েছেন। তারা শুধু ঘর হারাননি, কাজও হারিয়েছেন। বহু ব্যবসার প্রতিষ্ঠান আগুনে ভস্মিভূত হয়ে গেছে বলে জানা গেছে।

এদিকে, গোটা এলাকায় ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিবেগে প্রবাহিত হচ্ছে বাতাস। এতে দাবানল আরও ছড়ানোর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। বন্যপ্রাণী ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

প্রশাসন অবশ্য আশ্বাস দিয়েছে, আশ্রয়হীন মানুষদের পাশে দাঁড়ানো হবে। তারা যাতে ঘুরে দাঁড়াতে পারেন, তা দেখা হবে।