প্রস্তুত হচ্ছে টঙ্গীর বিশ্ব ইজতেমার ময়দান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:০৯ অপরাহ্ন, ১৯শে জানুয়ারী ২০২৪


প্রস্তুত হচ্ছে টঙ্গীর বিশ্ব ইজতেমার ময়দান
ছবি: সংগৃহীত

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। এ উপলক্ষে ইজতেমার ময়দানে প্রস্তুতির কাজ চলছে।


তাবলিগ জামাত আয়োজিত এই ধর্মীয় সমাবেশকে সফল ও সার্থক করতে বিপুল সংখ্যক মানুষ ইজতেমা ময়দানে সেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন। পাশাপাশি জেলা প্রশাসনেরও রয়েছে বিভিন্ন উদ্যোগ।


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের বক্তব্যে অস্বস্তিতে নেই আওয়ামী লীগ: কাদের


এ ছাড়া আয়োজনে যাতে কোনো প্রকারের ঘাটতি না থাকে সেজন্য গাজীপুর সিটি করপোরেশনের পক্ষ থেকে ইজতেমার মুরুব্বিদের সাথে সমন্বয় করে বিশেষভাবে তদারকি করা হচ্ছে।


ইজতেমা মাঠে কাজ করতে আসা কয়েকজন জানান, ইজতেমা ময়দান প্রস্তুতে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। একেক গ্রুপ একেক ধরনের কাজ করছেন। স্বেচ্ছাশ্রমে কেউ প্যান্ডেল তৈরিতে, কেউ অবার রাস্তাঘাট মেরামতে কাজ করছেন। নিচু জমি  গুলো ভরাট, বিশাল সামিয়ানা টানানোর পাশাপাশি পয়োনিষ্কাশনের কাজও বেশ দ্রুত গতিতেই চলছে।


এবারের ইজতেমা ঘিরে কয়েক স্তরের নিরাপত্তা ও কঠোর নজরদারির ব্যবস্থা থাকবে। র‍্যাবের হেলিকপ্টার টহলের পাশাপাশি পোশাকে-সাদাপোশাকে পুলিশ সদস্য মোতায়েন, ডগ স্কোয়াড এবং নৌ টহলসহ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে।


আরও পড়ুন: বঙ্গভবনের উদ্দেশ্যে পাবনা ছেড়েছেন রাষ্ট্রপতি


গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার মো. ইব্রাহিম খান সংবাদ মাধ্যমকে জানান, দেশ ও বিদেশ থেকে বহু মুসল্লিগণ ইজতেমায় আসবেন। তাদের নিরাপত্তা ও নাশকতারোধে কঠোর নিরাপত্তা বেষ্টনী থাকবে ইজতেমা মাঠে।


উল্লেখ্য, বিগত কয়েক বছর থেকেই তাবলিগের দুই গ্রুপ আলাদা করে একই জায়গায় ইজতেমার আয়োজন করে আসছেন। এবারও তার ব্যতিক্রম ঘটবে না। প্রথম পর্ব শুরু হবে শুক্রবার (২ ফেব্রুয়ারি) শুরু হয়ে  রবিবার (৪ ফেব্রুয়ারি) শেষ হবে। এরপর আবার ৪ দিনের বিরতি শেষে দ্বিতীয় পর্ব শুক্রবার (৯ ফেব্রুয়ারি) শুরু হয়ে রবিবার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে।


এমএল/