ভেড়ামারা বিদ্যুৎকেন্দ্র বন্ধের নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:৩০ পূর্বাহ্ন, ২২শে জানুয়ারী ২০২৪


ভেড়ামারা বিদ্যুৎকেন্দ্র বন্ধের নির্দেশ
ফাইল ছবি

কুষ্টিয়ার ভেড়ামারা তাপবিদ্যুৎকেন্দ্র বন্ধ স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। মেশিন মেয়াদোত্তীর্ণ ও ব্যয়বহুল হওয়ায় দ্রুত স্থায়ীভাবে বন্ধের জন্য কেন্দ্রটিতে দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে কর্মরত জনবল অন্যত্র বদলি করার জন্য বলা হয়েছে।


বুধবার (১৭ জানুয়ারি) বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এক সভায় এ নির্দেশনা দেওয়া হয়েছে।


শনিবার (২১ জানুয়ারি)  সন্ধ্যায় গণমাধ্যম এসব তথ্য নিশ্চিত করেছেন ভেড়ামারা বিদ্যুৎকেন্দ্রের উপব্যবস্থাপক প্রকৌশলী আসাদুজ্জামান। 


তিনি বলেন, “তিন নম্বর ইউনিটটি দ্রুত বন্ধের জন্য গত বুধবার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আমাদের নির্দেশ দিয়েছে। আমি নিজেও ওই সভায় উপস্থিত ছিলাম। বর্তমানে ৭৫ জন কর্মরত রয়েছেন। তাদের বদলি করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যতদ্রুত সম্ভব বন্ধ করতে হবে। কেন্দ্রের জনবল অন্যত্র বদলি করতে ও মেশিনটি বন্ধ করতে বলা হয়েছে।”


আরও পড়ুন: কুষ্টিয়ায় ট্রাক থামিয়ে ড্রাইভার ও হেলপারকে মারধর, টাকা লুট ও গাড়ি ভাংচুর


উপব্যবস্থাপক আরও বলেন, “এর আগে ২০২২ সালে মেয়াদোত্তীর্ণ, জরাজীর্ণ, অত্যন্ত ব্যয়বহুল ও উৎপাদন খরচ বেশি হওয়ায় এক নম্বর ইউনিট ও দুই নম্বর ইউনিট বন্ধ করে দেওয়া হয়। তিন নম্বর ইউনিট থেকে ২০২২ সালে বিদ্যুৎ উৎপাদন বন্ধ করা হলেও মেশিনটি সচল রাখা হয়েছে। প্রয়োজনে যে কোনো মুহূর্তে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। তবে এটি বন্ধ করে অকশন দিয়ে জায়গাটি ক্লিয়ার করতে হবে।”


আরও পড়ুন: কুষ্টিয়ায় নাবালক শিশু হত্যার দায়ে একজনের যাবজ্জীবন


এখানে ৮ মেগাওয়াটের সোলার প্যানেল (সোলার বিদ্যুৎকেন্দ্র) বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


জেবি/এসবি