কৃষকের খামারে গিয়ে সাইলেজ তৈরি শিখাচ্ছে প্রকল্প কর্মকর্তা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৯ অপরাহ্ন, ২৪শে জানুয়ারী ২০২৪


কৃষকের খামারে গিয়ে সাইলেজ তৈরি শিখাচ্ছে প্রকল্প কর্মকর্তা
ছবি: সংগৃহীত

কৃষকের খামারে গিয়ে, মাটির গর্তে ও  ড্রামে আধুনিক প্রযুক্তি ভিত্তিতে সাইলেজ তৈরি শিখাচ্ছে প্রাণি পুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের কর্মকর্তা।


বুধবার (২৪ জানুয়ারি) নাটোরের গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের একজন কৃষকের খামারে গিয়ে, মাটির গর্তে ও  ড্রামে আধুনিক প্রযুক্তি ভিত্তিতে সাইলেজ তৈরি করে দেখান তারা।


আরও পড়ুন: ২ কোটি ২৭ লাখ কৃষক পরিবার স্মার্ট কৃষি কার্ডের আওতায় আসবে


দুধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এবং খামারিদের লাভবান করতেই এমন উদ্যোগ। পশুখাদ্যের মধ্যে কাঁচা ঘাস খুবই গুরুত্বপূর্ণ। দুধ উৎপাদন বৃদ্ধিতে কাঁচা ঘাসের বিকল্প নেই। সাইলেজ মূলত সবুজ ঘাস সংরক্ষণ করার একটি পদ্ধতি। বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ করে সবুজ ঘাসের পুষ্টি উপাদান সঠিক রেখে বায়ুশূন্য অবস্থায় সবুজ ঘাসকে ভবিষ্যতের জন্য প্রক্রিয়াজাত করে রাখার প্রক্রিয়াকে সাইলেজ বলা হয়। সাইলেজ পুষ্টিকর একটি গোখাদ্য প্রস্তুত প্রক্রিয়া, যার বহুবিধ উপকারিতা রয়েছে। 


বাংলাদেশ জনসংখ্যার দিক থেকে খুবই ঘন বসতিপূর্ণ। আবাদি জমির পরিমাণ অনেক কম। তাই যেখানে মানুষের খাদ্য উৎপাদনেই নাভিশ্বাস উঠছে, সেখানে গবাদিপশুর খাদ্য উৎপাদন অনেকটা চ্যালেঞ্জের।


আরও পড়ুন: ফরিদপুরে উন্নত জাতের ঘাস চাষ প্রকল্প পরিদর্শন


এ সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আলমগীর হোসেন, ভেটেরিনারি সার্জন ডা. মো.আমিনুল ইসলাম, প্রাণিসম্পদ  সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. সাকিব আহম্মেদ, সিইও মো. সাবলুর রহমান উপস্থিত ছিলেন।


এমএল/