‘‌হিজাব পরা ইসলামে অপরিহার্য নয়’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘‌হিজাব পরা ইসলামে অপরিহার্য নয়’

ভারতের কর্ণাটক রাজ্যে কয়েক মাস ধরেই শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরিধান নিয়ে বিতর্ক চলছে। এ বিতর্কের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। 

এমন নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়ে করা সব পিটিশন মঙ্গলবার (১৫ মার্চ) খারিজ করে দিয়েছেন কর্ণাটক হাইকোর্ট। আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, হিজাব পরা ইসলামে অপরিহার্য কোনো অনুশীলন নয়। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

কয়েক মাস আগে কর্ণাটকের স্কুল-কলেজে হিজাব পরা মুসলিম মেয়েদের ঢুকতে না দেওয়াকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়। বর্তমানে এ বিতর্ক দক্ষিণ ভারতের রাজ্যটির সীমানা ছাড়িয়ে দেশটির বাকি অংশেও ছড়িয়ে পড়েছে। হিজাবে নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে দিল্লি থেকে পশ্চিমবঙ্গে। মুখ খুলেছেন দেশটির বড় বড় রাজনীতিক ও আন্তর্জাতিক ব্যক্তিত্বরাও।

কর্ণাটকে এ আন্দোলনের সূত্রপাত হয়েছে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয় জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করার পর। সে সময় জানানো হয়, হিজাব  ইউনিফর্মের অংশ নয় এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের  ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থি বিভিন্ন গোষ্ঠী ও তাদের ছাত্র সংগঠন।

এসএ/