নুপা আলমের তৃতীয় বই ‘কথন স্রোত’


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:২৪ অপরাহ্ন, ১৪ই ফেব্রুয়ারি ২০২৪


নুপা আলমের তৃতীয় বই ‘কথন স্রোত’
বইয়ের কভার

কক্সবাজারের কৃতি সন্তান কবি ও সাংবাদিক নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ প্রকাশিত হয়েছে। ২০২৪-এর অমর একুশে বইমেলায় গ্রন্থটি প্রকাশ করেছে অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান ‘তৃতীয় চোখ’।


প্রকাশক কবি আলী প্রায়স জানিয়েছেন, নুপা আলমের তৃতীয় গ্রন্থ ‘কথন স্রোত’ একটি কবিতা গ্রন্থ। যাতে মোট ১০১ টি কবিতা রয়েছে আর প্রতিটি কবিতাই দুই লাইনের। প্রতিটি পৃষ্ঠায় রয়েছে অলংকরণ। গ্রন্থটির প্রচ্ছদটি এঁকেছেন কব শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। গ্রন্থটি অমর একুশে বইমেলায় ঢাকা স্টল নং ১৪৮ (লিটলম্যাগাজিন চত্ত্বর, সোহরাওয়ার্দী মাঠ) এবং চট্টগ্রাম স্টল-৪৯-৫০ (সিআরবি শিরীষ তলা) তে পাওয়া যাচ্ছে। যেখানে রয়েছে নুপা আলমের ইতিপূর্বে প্রকাশিত ‘ ইচ্ছে ঘুড়ির নাটাই (ছড়া)’ ও ‘উড়াল মেঘের দিঘী (গল্প)’ নামের গ্রন্থ ২টিও। আগামি কয়েকদিনের মধ্য নুপা আলমের চতুর্থ গ্রন্থ ইচ্ছে রঙের তুলি (ছড়া)ও প্রকাশ করবে তৃতীয় চোখ।


আরও পড়ুন:  বইমেলায় রায়হান আহমেদ তামীমের কাব্যগ্রন্থ ‘যাবতীয় তুমি সমাচার’


গ্রন্থ হিসেবে ‘কথন স্রোত’ নুপা আলমের প্রথম কবিতা গ্রন্থ মন্তব্য করে আলী প্রয়াস বলেন, কবি নুপা আলম মূলত প্রেম ও রোমান্টিকতা, নিসর্গ ও সৌন্দর্য চেতনায় নিমগ্ন কবি। তাই তাঁর ‘কথন-স্রোত’ কাব্যের অনুষঙ্গ হিসেবে তিনি বেছে নিয়েছেন নারী, নিসর্গ ও ব্যক্তি প্রেমের মধ্য দিয়ে স্বদেশ প্রেমের অনিবার্য বাস্তবতাকে। তাঁর দু-পঙক্তির কবিতায় উপমা ও উৎপ্রেক্ষা অসাধারণ ও বিচিত্রতায় পরিপূর্ণ যা শিল্প মাধুর্যে ভরপুর। কবিতার পরতে পরতেই লুকানো রয়েছে কষ্ট, দীর্ঘশ্বাস, আবেগ, অভিব্যক্ত, স্বপ্ন ও স্বপ্নভঙ্গ--যা কবিকে অহনির্শ বেদনার্ত করে তুলেছ।


আরও পড়ুন: বাংলা একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন কথাসাহিত্যিক জাকির


প্রসঙ্গত নুপা আলম কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের গোদার বিল গ্রামে ১৯৮২ সালের ১১ আগস্ট জন্মগ্রহণ করেন। স্কুল জীবন থেকে ছড়া লেখার মাধ্যমে লেখালেখি শুরু করলেও গল্প, প্রবন্ধ, কবিতাসহ সাহিত্যের সকল শাখায় বর্তমানে অবাধ বিচরণ রয়েছে। প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯৮ সালে স্থানীয় একটি দৈনিকে। এরপর জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় দৈনিক, লিটলম্যাগসহ বিভিন্ন মাধ্যমে লিখছেন। জড়িত রয়েছেন সাহিত্যের বিভিন্ন প্রকাশনার সাথেও। কক্সবাজার শহরে বসবাসকারি নুপা আলম দীর্ঘ ২৩ বছর ধরে গণমাধ্যমের সাথে কাজ করছেন। কক্সবাজারের স্থানীয় দৈনিক পত্রিকার বার্তা প্রধান থেকে শুরু করে নানা পদে দায়িত্ব পালনকারি নুপা আলম ঢাকার জাতীয় অনলাইন, পত্রিকা, টেলিভিশন চ্যালেনের প্রতিনিধি ছিলেন। বর্তমানে তিনি ঢাকার জাতীয় দৈনিক প্রতিদিনের বাংলাদেশ-এর কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার, ইংরেজি দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এর কক্সবাজার প্রতিনিধি ও অনলাইন মাধ্যম সকাল-সন্ধ্যার কক্সবাজার আঞ্চলিক প্রতিবেদক হিসেবে কর্মরত।


জেবি/এসবি