জাবিতে পদার্থবিজ্ঞান অনুষদে পিঠা উৎসব


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১০:৪৭ পূর্বাহ্ন, ১৭ই ফেব্রুয়ারি ২০২৪


জাবিতে পদার্থবিজ্ঞান অনুষদে পিঠা উৎসব
জাবিতে পদার্থবিজ্ঞান অনুষদে পিঠা উৎসব । ছবি: জনবাণী

সজীবুর রহমান, জাবি প্রতিনিধি: ‘হিম হিম শীতের বাতাস, উষ্ণতা ছড়ায় পিঠা পুলির সুবাস, স্লোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের ছাত্র সংসদ এর উদ্দ্যোগে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।


শুক্রবার (১৬ ফেব্রয়ারি) পদার্থবিজ্ঞান বিভাগ প্রাঙ্গণে এ পিঠা উৎসবের উদ্বোধন করেন বিভাগের সভাপতি অধ্যাপক মো. সালাউদ্দিন।


আরও পড়ুন: জাবিতে অপ্রয়োজনীয় ব্যয়ে ৩১০কোটি টাকার টেন্ডার


আয়োজকেরা জানায়, বর্তমান ব্যাচের শিক্ষার্থীদের সাথে সাবেক শিক্ষার্থীদের মিলবন্ধন ও পরিচয় করিয়ে দিতেই এই পিঠা উৎসবের আয়োজন।  


পিঠা উৎসব আয়োজন সম্পর্কে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুন বলেন, আজকের আয়োজনে আমি বিস্মিত হয়েছি। আমাদের বিভাগের শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি এ পিঠা উৎসব আয়োজন করতে পারে কেউ চিন্তাও করতে পারবে না। আমাদের ঐতিহ্য থেকে অনেক পিঠা হারিয়ে যাচ্ছে সেসব পিঠা আজ আমি খেলাম।অনেকেই এসব পিঠার নামও শোনেন নি। আমার সকল শিক্ষার্থীকে ধন্যবাদ জানাই এতো সুন্দর আয়োজন করার জন্য।


বিভাগের সভাপতি অধ্যাপক মো. সালাউদ্দিন বলেন, আমাদের বিভাগের শিক্ষার্থীরা পদার্থবিজ্ঞানের মতো সাবজেক্টে পড়েও সংস্কৃতিকে এভাবে ধারণ করতে পারে না দেখলে বোঝাই যেত না। বাংলার ঐতিহ্য তুলে ধরা হয়েছে এ পিঠা উৎসবের মাধ্যমে। আমরা খুবই আনন্দিত এখানে এসে এবং নাম না জানা অনেক পিঠা খেতে পেরে।


আরও পড়ুন: জাবিতে দ্বিতীয় দিনের মতো প্রশাস‌নিক ভবন অব‌রোধ


পদার্থবিজ্ঞান বিভাগের  ছাত্র সংসদের জিএস হাসিবুল হাসান বলেন, পড়াশোনার পাশাপাশি আমরা চাই কিছু সময় সবাই মিলে আনন্দ করতে। শুধু আনন্দেই সীমাবদ্ধ না থেকে আমরা দেশের ঐতিহ্য বহনকারী পিঠা-পুলির আয়োজন করে ঐতিহ্যকেও ধারন করা শিখছি। এই আয়োজনে বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের পাশাপাশি আমাদের শিক্ষকরাও অংশগ্রহণ করেছেন।


উল্লেখ্য, ২০২৩ সালে পদার্থবিজ্ঞান ছাত্র সংসদের আয়োজনে প্রথমবারের মতো এ পিঠা উৎসব শুরু হয়েছিল।


আরএক্স/