জাবিতে ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার : মানতে হবে যেসব নির্দেশনা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:০৭ অপরাহ্ন, ২১শে ফেব্রুয়ারি ২০২৪


জাবিতে ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার : মানতে হবে যেসব নির্দেশনা
ছবি: সংগৃহীত

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী) শুরু হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা। এবার পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় প্রায় দুই লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। 


ঘোষিত সময়সীমা অনুযায়ী, আগামীকাল (২২ ফেব্রুয়ারী) সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত মোট ছয় শিফটটে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, (২৫ ফেব্রুয়ারী) রবিবার সি১ ইউনিট কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) প্রথম শিফট সকাল নয়টা থেকে দশটা পর্যন্ত অনুষ্ঠিত হবে এবং সি ইউনিট কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট দ্বিতীয় শিফট হতে ষষ্ঠ শিফট সকাল দশটা পঁচিশ থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে। (২৭ এবং ২৮ ফেব্রুয়ারী) মঙ্গলবার ও বুধবার 'ডি' ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) সকাল ৯ টা থেকে চার শিফটটে বিকাল তিনটা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। (২৯ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার, সমাজবিজ্ঞান অনুষদ, ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ-জেইউ), বিজনেস স্টাডিজ অনুষদ একযোগে মোট পাঁচ শিফটটে সকাল নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রত্যেক শিফটে ছেলে মেয়ে আলাদা পরীক্ষা হবে।


প্রতিবারের ন্যায় এবারো প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসের তথ্যমতে, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এবছর সর্বমোট ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৫টি ইউনিটে দুই হাজার আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ১০৮ জন শিক্ষার্থী।


আরও পড়ুন: অবশেষে জাবির সি‌ন্ডি‌কেট সভায় নিপীড়ক শিক্ষক জ‌নি স্থায়ীভাবে বহিষ্কার


২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষার সময় বহিরাগতদের সুবিধার্থে এবং ক্যাম্পাসের ভেতর সার্বিক শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন নির্দেশনা:


পরিক্ষা চলাকালীন সময়ে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে এবং শিক্ষার্থীদের সহোযোগিতা করার জন্য  বি.এন.সি.সি ও রোভার স্কাউট প্রতিটি পরিক্ষার হলের সামনে অবস্থান করবে।


জাবির গুরুত্বপূর্ন স্থান সমূহে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হয়েছে। কেউ চাইলেও অপরাধের সাথে জড়িত হতে পারবে না ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে অটো/ব্যাটারী চালীত রিক্সা ক্যাম্পাসের ভেতরে চলাচলের জন্য সর্বোচ্চ ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।


বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোন ভাসমান দোকান বসতে পারবে না তবে ক্যাম্পাসের অভ্যন্তরে- লবটতলা, প্রধান গেইট ও জয়বাংলা (প্রান্তিক) গেইটে সকল প্রকার দোকান অবস্থান করতে পারবে।


বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা চলাকালীন সময়ে ক্যাম্পাসসের বিভিন্ন পয়েন্টে পুলিশ ফোর্স ও আনসার  বাহিনী অবস্থান করবে। ক্যাম্পাসের পার্শ্বের হাইওয়েতে বিশমাইল গেট থেকে মীর মশাররফ হোসেন হল গেট পর্যন্ত পরীক্ষা চলাকালীন সময় পাঁচ দিন ২৪ ঘণ্টা পুলিশ টহলে থাকবে।


আরও পড়ুন: এক যুগ ধরে অযত্নে ইবির প্রথম শহীদ মিনার


পরিক্ষা চলাকালীন সময়ে প্রধান ফটক দিয়ে গাড়ী প্রবেশ করতে পারবে না তবে বিশমাইল গেইট দিয়ে ঢুকতে পারবে এবং বিশমাইল গেইট ও সেনওয়ালিয়া সংলগ্ন উত্তর গেইট দিয়ে বাহির হতে হবে। বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ মাঠ, রাঙ্গামাটি পানির ট্যাংকির মাঠ, বিশমাইল খেলার মাঠসহ জাবি স্কুল-কলেজ থেকে উত্তরদিকের সেনওয়ালিয়া পর্যন্ত অবস্থিত ফাঁকা জায়গাগুলি গাড়ী পাকিংয়ের জন্য উন্মুক্ত থাকবে।


ভর্তি পরীক্ষার্থীদের জন্য নিয়মাবলী:

ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে OMR Sheet ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে। পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত: ১০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইজ নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থী ও পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তি/বাক্তিবর্ণ ভিন্ন অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার পর থেকে সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে ju-admission.org এবং juniv.edu/admission থেকে জানা যাবে।


জেবি/এসবি