ভয়াবহ দাবানলে জ্বলছে টেক্সাস


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:০৬ অপরাহ্ন, ১লা মার্চ ২০২৪


ভয়াবহ দাবানলে জ্বলছে টেক্সাস
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাস ভয়াবহ দাবানলের কবলে পড়েছে। প্রদেশটির উত্তরাঞ্চলে ১৭০০ বর্গ মাইল বা ৪৪০০ বর্গ কিলোমিটার বনভূমি গ্রাস করে ফেলেছে এই দাবানলটি। টেক্সাসের ইতিহাসে রেকর্ড এটিই সবচেয়ে বড় দাবানল।


দুইটি আলাদা আলাদা দাবানল একত্রে মিলিত হওয়ায় এত বড় দাবানলটির সূত্রপাত হয়েছে। পাশের রাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে এ দাবানল। মাত্র তিন শতাংশ এলাকায় এই দাবানলটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে বনবিভাগ কর্তৃপক্ষ।


বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বরফ পড়ায় আগুনের ভয়াবহতা কিছুটা কমেছে। তবে ওই দাবানলটি এখনও পর্যন্ত বেশ বিপজ্জনক এবং এটি অনিয়ন্ত্রিত বলে জানানো হয়েছে।


আরও পড়ুন: ভারতের প্রভাবশালী ব‍্যক্তিদের তালিকায় এক নম্বরে মোদি


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার টেক্সাসে গিয়েছিলেন। সফরের সময়ে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন তিনি। বাইডেন বলেছেন, ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে। পাশাপাশি এসব দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার ওপরও বিশেষ জোর দিয়েছেন তিনি।


মার্কিন জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে, টেক্সাস এবং ওকলাহোমাকে সম্পূর্ণ ক্ষতিপূরণ দেওয়া হবে।


এদিকে ভয়াবহ দাবানলের কারণে দুইজনের নিহতের খবর পাওয়া গেছে। এখনও পর্যন্ত জ্বলছে এই দাবানলটি। তবে, এখন পর্যন্ত কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং কত ঘরবাড়ি পুড়ে গেছে সেটার পরিমাণ নিশ্চিত হওয়া যায়নি। দাবানলটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসার পর ক্ষয়ক্ষতির পুরো হিসাব পাওয়া যাবে।


আরও পড়ুন: আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বেইলি রোডের অগ্নিকাণ্ড


অবশ্য মৌসুমের এই শুষ্ক সময়ে এ অঞ্চলে দাবানলের ঘটনা অস্বাভাবিক কোনো বিষয় নয়। তাছাড়া এ বছর তাপমাত্রা অনেকগুণ বেশি। এজন্যই দাবানল এমন তীব্রভাবে ছড়িয়েছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, আরেকটি ভয়াবহ দাবানল তিন হাজার তিনশ একর এলাকা জুড়ে জ্বলছিল। তবে সেটিকে পুরোপুরি ভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।


এমএল/