রমজানে ৯০০ কারাবন্দীকে নিজ খরচে মুক্ত করবেন দুবাইয়ের ব্যবসায়ী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮:২৫ অপরাহ্ন, ৪ঠা মার্চ ২০২৪


রমজানে ৯০০ কারাবন্দীকে নিজ খরচে মুক্ত করবেন দুবাইয়ের ব্যবসায়ী
ফিরোজ মার্চেন্ট - ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে অনেক মানুষ কারাগারে বন্দী রয়েছেন। বন্দীদের মধ্যে একজন ২০১৯ সাল থেকে ১ হাজার ১০০ দিরহাম দেনা শোধ করতে না পারায় কারাভোগ করছেন। আরেকজনের ঋণ ৫ হাজার ৩০০ দিরহাম। অন্যজনের ১৫ হাজার দিরহাম শোধ করতে না পেরে জেলের ঘানি টানছেন। কারারুদ্ধ এসব মানুষের মুক্তির আশা ক্রমশ ক্ষীণ হচ্ছিলো।


তবে তাদের জন্য সুখবর হলো আসন্ন রমজান মাস। এ উপলক্ষ্যে তাদের মুক্ত করার ব্যবস্থা নিয়েছেন দুবাইভিত্তিক ভারতীয় জুয়েলারি ব্যবসায়ী ফিরোজ মার্চেন্ট। ঋণগ্রস্ত এইসব মানুষের ঋণ শোধ করার উদ্যোগ নিয়েছেন  তিনি । ফিরোজ ঘোষণা দিয়েছেন, মোট ৯০০ কারাবন্দীকে এবার নিজের খরচে মুক্ত করবেন। তবে এ জন্য তাকে গুণতে হবে ১৫ লাখ দিরহাম।


আরও পড়ুন: এবার হজযাত্রীদের জন্য সুখবর দিলো সৌদি সরকার    


সম্প্রতি আরব আমিরাতের সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে তিনি জানান, “কারাবন্দীদের নিয়ে খুব কম মানুষই ভাবেন। এদের অনেকেই খুব বড় মাপের অপরাধী নন। এরা আসলে ভাগ্যের ফেরে পড়েছেন। আর তারা মুক্তি পেয়ে নতুন করে জীবন শুরু করার অধিকার রাখেন। আর তিনি সে কাজটায় মাধ্যম হতে চান।”


আরও পড়ুন: ভয়াবহ দাবানলে জ্বলছে টেক্সাস


এর আগে ২০০৮ সাল থেকেই কারাবন্দীদের মুক্তির কার্যক্রম হাতে নেন এই ব্যবসায়ী। বন্দীদের মুক্তির পর নিজ দেশে ফেরার ব্যবস্থাও করেন তিনি। 


জানা যায়, গেল ১৬ বছরের ২০ হাজার মানুষকে তিনি কারার আঁধার জীবন থেকে বাইরের পৃথিবীর আলো দেখার সুযোগ করে দিয়েছেন। 


জেবি/এসবি