রমজানেও চলবে মাদরাসার ক্লাস-পরীক্ষা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:১১ অপরাহ্ন, ৫ই মার্চ ২০২৪


রমজানেও চলবে মাদরাসার ক্লাস-পরীক্ষা
ফাইল ছবি

স্কুল-কলেজের পর এবার রমজান উপলক্ষ্যে মাদ্রাসায়ও ছুটির তালিকা সংশোধন করেছে সরকার। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী ২১ মার্চ পর্যন্ত ক্লাস-পরীক্ষা চলবে।


মঙ্গলবার (৫ মার্চ) এ বিষয়ে কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব হাছিনা আক্তার সই করা এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


প্রজ্ঞাপনে বলা হয়, “দেশের তিনটি সরকারি আলিয়া মাদ্রাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।”


আরও পড়ুন: কওমি মাদরাসা আছে, ভবিষ্যতেও থাকবে: শিক্ষামন্ত্রী


এদিকে, মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনের কপি যুক্ত করে অফিস আদেশ জারি করেছে মাদ্রাসা শিক্ষা অধিদফতরও। অধিদফতরের উপ-পরিচালক মো. জাকির হোসাইনের স্বাক্ষর করা করা আদেশে বলা হয়, “মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৭-২১ মার্চ পর্যন্ত সব মাদ্রাসায় শ্রেণি কার্যক্রম চলবে।”


আরও পড়ুন: ভিকারুননিসার ১৬৯ ছাত্রীর ভর্তি বাতিল

 

এর আগে বছরের শুরুতে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে রমজানে ৩০ দিন ছুটি রেখে বাৎসরিক ছুটির তালিকা প্রকাশ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। তবে গত  ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকায় সংশোধনী এনে রমজানে মাধ্যমিক বিদ্যালয় ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত হয়। তবে প্রাথমিক বিদ্যালয় ১০ দিন খোলা রাখার কথা বলা হয়।

 

অন্যদিকে,  শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে কলেজগুলোও ১০-২৪ মার্চ পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়।


জেবি/এসবি