তারল্য সংকট নেই বেড়েছে আমানত


Janobani

মো. রুবেল হোসেন

প্রকাশ: ০১:৩১ অপরাহ্ন, ৬ই মার্চ ২০২৪


তারল্য সংকট নেই বেড়েছে আমানত
ফাইল ছবি

রাষ্ট্রমালিকানাধীন বড় চারটি ব্যাংকের মধ্যে শাখার সংখ্যা বিবেচনায় চতুর্থ অবস্থানে রয়েছে রূপালী ব্যাংক। গত দেড় বছর আগেও ব্যাংকটির বেশির ভাগ সূচক ছিল নিম্নমুখী। রূপালী ব্যাংকের মুনাফা ছিল মাত্র ৫৩ কোটি টাকা। 


রূপালী ব্যাংক পিএলসি ১০০ দিনের কর্মসূচি হাতে নেয়। যার ফলে মাত্র ২১ দিনের মধ্যে ব্যাংকটির তারল্য উদ্বৃত্ত হয়ে যায়। নগদ ঋণ আদায় হয় ৫০১ কোটি টাকা। ২০২৩ সালে যা বৃদ্ধি পেয়ে দাড়ায় ৫২৩ কোটি টাকায়। এ আদায় দেশের যে কোন ব্যাংকের চেয়ে বেশি। এখন ঋণ দেওয়ার যথেষ্ট তহবিল রয়েছে রূপালী ব্যাংকের হাতে। কৃষি ও এসএমই খাতে ঋণ বিতরণ বৃদ্ধি পেয়েছে। 


১০০ দিনের কর্মসূচির মাধ্যমে ব্যাংকটি নতুন পথে যাত্রা শুরু করেছে। ব্যাংক সংশ্লিষ্টরা জানান, ১০০ দিনের কর্মসূচির মাধ্যমে নতুন গ্রাহকদের ব্যাপক সাড়া পাওয়া যায়, নতুন করে প্রায় ৮ লাখ গ্রাহক রূপালী ব্যাংকে যুক্ত হয়েছে। ২০২৩ সালে আমানত বেড়েছে প্রায় ৮ হাজার কোটি টাকা একই সাথে ঋণ বেড়েছে প্রায় ৪ হাজার কোটি টাকা। ২০২২ সালে রূপালী ব্যাংকের খেলাপি ঋণের হার ছিল ২১ শতাংশ, ২০২৩ সালে যা কমে দাড়িয়েছে ১৬ শতাংশে। 


জানা যায়, ব্যাংকটির সেবার মান, অবকাঠামো ও পরিবেশ উন্নত হয়েছে। গ্রাহকেরা নিজ উদ্যোগে রূপালী ব্যাংকে আসেন সেবা নিতে আগের মত গ্রাহকদের পেছনে ছুটতে হয়না ব্যাংক কর্মকর্তাদের।

কম খরচে ব্যাংকিং সেবা পাচ্ছে গ্রাহকেরা। ঘরে বসে অ্যাপের মাধ্যমে সেবা নিতে পারছেন গ্রাহকেরা। 


আরও পড়ুন: রমজানে ব্যাংকের লেনদেন ৫ ঘণ্টা


রূপালী ব্যাংকের বেশির ভাগ ঋণ বিতরণ হয়েছে স্থানীয় শাখার মাধ্যমে। যে সকল প্রতিষ্ঠানের ঋণ অনিয়মিত হয়েছিল, তারা ব্যবসা চলমান রাখার চেষ্টা করছে। মাদার ও বেনিটেক্স গ্রুপ তাদের ঋণ নিয়মিত করতে কাজ করছে। অপরদিকে অনেক ব্যাংক তারল্য সংকট থাকলেও রূপালী ব্যাংকে কোন তারল্য সংকট নেই। গত দেড় বছরে ব্যাংকটির আমানত ৬৮ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। আগে অন্য ব্যাংক থেকে অর্থ ধার করা লাগলেও এখন রূপালী ব্যাংক অন্য ব্যাংকগুলোকে অর্থ ধার প্রদান করে।


চলমান ডলার সংকটের মধ্যেও বাংলাদেশ ব্যাংকের ঘোষণার চেয়ে বেশি দামে ডলার কেনাবেচা করেনি রূপালী ব্যাংক। এর ফলে বাংলাদেশ ব্যাংকের প্রশংসা পেয়েছে ব্যাংকটি। বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত দামে ডলার ক্রয়-বিক্রয়ের কারণে রূপালী ব্যাংকে সরবরাহ কম। সম্প্রতি সময়ে বিমানবন্দর বুথে বিভিন্ন ব্যাংকের ডলার ক্রয়ে অনিয়ম ধরা পড়লেও কোন অনিয়ম হয়নি রূপালী ব্যাংকের বুথে। 


আরও পড়ুন: প্রথমবারের মতো লাইফ ও নন-লাইফ ইন্স্যুরেন্স সেবা নিয়ে এলো ইবিএল


এর আগে ব্যাংকটি শিওর ক্যাশের সাথে মোবাইলে আর্থিক সেবা চালু করলেও বর্তমানে তা বন্ধ রেখেছে। তবে ব্যাংকটি নিজেরাই মোবাইলে আর্থিক সেবা কার্যক্রম চালু করতে যাচ্ছে এ জন্য একটি বিদেশি কোম্পানির সাথে চুক্তি সম্পন্ন করেছে। আগামী এপ্রিলের মধ্যে রূপালী ব্যাংকের জন্য এমএফএস সেবা চালুর উপযোগী হবে। যা দেশের সরকারি ব্যাংকের মধ্যে প্রথম এমএফএস সেবা।


দেড় বছর ধরে রূপালী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও'র দায়িত্ব পালন করছেন মোহাম্মদ জাহাঙ্গীর। তিনি ব্যাংকটির নতুন বছরের লক্ষ্য প্রসঙ্গে জানান, চলতি বছরে রূপালী ব্যাংকের ইসলামি উইন্ডোর মাধ্যমে সারাদেশের ১ লাখ মুয়াজ্জিনকে বেতন দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও প্রতিটি সূচকের লক্ষ্য নির্ধারণ করেছি। গ্রাহকের ব্যাংক হিসাব ও আমানত গত বছরের চেয়ে দেড় গুণ বৃদ্ধির লক্ষ্য নিয়ে এগিয়ে আমরা কাজ করছি।


জেবি/এসবি